‌'আর্মেনিয়ার উচিত অতিসত্বর আজারবাইজানের ভূমি ত্যাগ করা'

October 26, 2020, 9:12 am

‌’আর্মেনিয়ার উচিত অতিসত্বর আজারবাইজানের ভূমি ত্যাগ করা’

আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার যুদ্ধে দ্বিতীয় দিনে হতাহতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। বিতর্কিত নাগোরনো-কারবাখ অঞ্চল নিয়ে এরই মধ্যে এই দুই দেশের মধ্যকার যুদ্ধ তীব্র আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোগান বলেছেন, আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় অতিসত্বর আজারবাইজানের ভূমি থেকে আর্মেনিয়ার সরে যাওয়া উচিত।

সোমবার এক অনুষ্ঠানে দেয়া ভাষণের শুরুতেই তিনি বলেন, আমি আবারো আর্মেনিয়ার নিন্দা করছি। যারা গতকাল (রবিবার) আজারবাইজানের ভূখণ্ডে হামলা চালিয়েছে। বলেন, বন্ধুত্ব এবং ভ্রাতৃপ্রতীম আজারবাইজানের প্রতি সব ধরনের সুযোগ-সুবিধা অন্তর থেকে অব্যাহত রাখবে তুরস্ক।

এরদোগান বলেন, আজারবাইজানের ভূখণ্ড দখলের মাধ্যমে আর্মেনিয়া যে সংকটের তৈরি করেছে তা নিরসনের সময় এখনই। আঞ্চলিক শান্তি এবং স্থিতিশীলতা প্রতিষ্ঠায় আর্মেনিয়ার উচিৎ আজারবাইজানের ভূখণ্ড ছেড়ে যাওয়া। সবধরনের নিষেধাজ্ঞা, হুমকি, সম্পূর্ণ অন্যায় এবং বেআইনি। বাস্তবসম্মত এবং সুন্দর একটি সমাধানের জন্য বর্তমান পরিস্থিতি আঞ্চলিক প্রভাবশালী দেশগুলোর একটি বড় সুযোগ।

রাশিয়া, যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের সমন্বয়ে তথাকথিত মিনস্ক চুক্তি গেলো ৩০ বছরে সংকটের কোনো সমাধান করতে পারেনি বলে মন্তব্য করেন এরদোয়ান।

Comments are closed.

এই বিভাগের আরও খবর


Share via
Copy link
Powered by Social Snap