যে কারণে নারীদের চেয়ে পুরুষরা বেশি আক্রান্ত

July 11, 2020, 1:23 am

যে কারণে নারীদের চেয়ে পুরুষরা বেশি আক্রান্ত

করোনাভাইরাসে নারীদের চেয়ে পুরুষরা বেশি আক্রান্ত হওয়ার ব্যাখ্যা দিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক।

করোনাভাইরাসে প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। করোনায় মোট আক্রান্ত রোগীদের মধ্যে বেশিরভাগই পুরুষ। পুরুষদের অধিকহারে আক্রান্ত হওয়ার কারণ ব্যাখ্যা করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, পুরুষদের চেয়ে নারীদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি হওয়ার কারণে নারীরা তুলনামূলক কম আক্রান্ত হচ্ছেন। মঙ্গলবার (২৩ জুন) দুপুরে, করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন সংবাদ সম্মেলনে একথা জানান ডা. নাসিমা সুলতানা।

সংবাদ সম্মেলনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক জানান, গেল ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত হয়ে ৪৩ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ৩৮ জন এবং বাকি ৫ জন নারী।

গেল কয়েকদিন আগে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, দেশে করোনায় আক্রান্ত হয়ে নারীর তুলনায় পুরুষের মৃত্যুহার তিনগুণ। আর শনাক্তেও নারীর তুলনায় পুরুষের হার দ্বিগুণেরও বেশি।

তবে, এ চিত্র শুধু বাংলাদেশেই নয়, সারা বিশ্বেই একই অবস্থা। করোনাভাইরাসের তথ্য প্রকাশ করা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের এক পরিসংখ্যানে দেখা যায়, মৃতদের মধ্যে ৬১ দশমিক ২ জন পুরুষ এবং বাকি ৩৭ দশমিক ৮ জন নারী।

এদিকে, দেশে করোনা শনাক্ত হওয়ার ১০৮তম দিনে সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় নতুন করে কোভিড-১৯ এ শনাক্ত রোগীর সংখ্যা ৩ হাজার ৪১২ জন। আর ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৩ জন। এ নিয়ে দেশে এই প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যু হলো ১ হাজার ৫৪৫ জনের। আর, করোনায় মোট শনাক্ত হলেন ১ লক্ষ ১৯ হাজার ১৯৮ জন ব্যক্তি।

Comments are closed.

এই বিভাগের আরও খবর


Share via
Copy link
Powered by Social Snap