বিকল্প উপায়ে হতে পারে কান চলচ্চিত্র উৎসব

May 27, 2020, 9:08 am

বিকল্প উপায়ে হতে পারে কান চলচ্চিত্র উৎসব

এখনো আশা হারায়নি কান চলচ্চিত্র উৎসব। আনুষ্ঠানিকভাবে উৎসবটি বাতিল ঘোষণা করা হয়নি এখনো। এমনকি ভেনিস চলচ্চিত্র উৎসব ও অন্যান্য আন্তর্জাতিক উৎসবের সঙ্গে যৌথভাবেও হতে পারে কানের আয়োজন।

করোনা মহামারিতে নাকাল দশায় রয়েছে ফ্রান্স। এমন অবস্থায় এখনও কান চলচ্চিত্র উৎসব আয়োজন করার মতো কোনো আশার আলো দেখা যাচ্ছে না। তবুও হাল ছাড়তে নারাজ কান উৎসব আয়োজকরা। বরং তারা বেছে নিতে চাচ্ছেন ‘প্লান বি’। আর সেটা হলো অন্যান্য আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সঙ্গে যৌথ আয়োজনের পরিকল্পনা। 

এখন পর্যন্ত যতটুকু নির্ধারিত হয়েছে তা হলো, কান উৎসবের পরিচালক থিয়েরি ফ্রেমক্স আগামী জুন মাসের শুরুতেই কান ২০২০’র টাইটেল উন্মোচন করবেন। এরপর বছরের পরবর্তী সময়ের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবগুলোর সঙ্গে সমন্বয় করার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে কান পক্ষ। 

কান ২০২০ উৎসব অনেকদিক থেকেই কাটছাট করা হচ্ছে। যে সিনেমাগুলো কান ২০২০ উৎসবে অফিসিয়ালি মুক্তি দেওয়ার জন্য নির্বাচিত হয়েছিল, এবার শুধু সেই সিনেমাগুলোই থাকবে কানের আয়োজনে। 

ভেনিস চলচ্চিত্র উৎসব যদি পূর্বনির্ধারিত সেপ্টেম্বর মাসেই অনুষ্ঠিত হয়, তবে কান তার সঙ্গে যৌথ আয়োজনে যাবে। ভেনিসের আর্টিস্টিক পরিচালক আলবার্তো বারবেরা জানিয়েছেন, সিনেমা জগতের প্রতি মৈত্রীর সেতু হিসেবে কানের সঙ্গে সমন্বয় করতে তারা প্রস্তুত রয়েছেন।

তবে ২-১২ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য ভেনিস উৎসবটিই আদৌ হতে পারবে কিনা সেটাও নির্ভর করছে ইতালির সার্বিক পরিস্থিতির ওপর। 

তবে শুধু ভেনিস নয়, এর পাশাপাশি টরোন্টো, সান সেবাস্টিয়ান, বুসান কিংবা নিউইয়র্ক, এমনকি ফ্রেমক্সের নিজস্ব লুমিয়ার উৎসবের সঙ্গেও সমন্বয় হতে পারে কানের। 

Comments are closed.

এই বিভাগের আরও খবর


Share via
Copy link
Powered by Social Snap