কম খরচে হজ করতে পারবেন হাজীরা

February 24, 2020, 9:17 am

কম খরচে হজ করতে পারবেন হাজীরা

বাংলাদেশি হজযাত্রীদের জন্য সরকারি ব্যবস্থাপনায় প্রথমবারের মতো আসন্ন হজে কম খরচের ‘আজিজিয়া প্যাকেজ’ আসছে। বিমান ভাড়া ও আবাসনসহ হজের অন্যান্য সব খরচ মিলিয়ে ২ লাখ ৫০ হাজার টাকা থেকে ৩ লাখ টাকার মধ্যে এ ‘আজিজিয়া প্যাকেজ’ নির্ধারণের চিন্তাভাবনা চলছে।

গত বছর পর্যন্ত সরকারি ব্যবস্থায় বাংলাদেশি হজযাত্রীদের আবাসন প্যাকেজ ‘এ’ এবং প্যাকেজ ‘বি’র আওতায় মক্কার মিসফালাহ ও ইব্রাহিম খলিল রোডে থাকলেও এবারই প্রথমবারের মতো কয়েক কিলোমিটার দূরে আজিজিয়া হোটেল/বাসা ভাড়া করে হজযাত্রী রাখতে চাচ্ছে সরকার। ইতোমধ্যে মক্কাস্থ বাংলাদেশের কাউন্সিলার মাকসুদুর রহমান আজিজিয়ায় হোটেল/বাসা ভাড়ার জন্য সৌদিস্থ জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তিও দিয়েছেন।

নাম প্রকাশ না করার শর্তে ধর্ম মন্ত্রণালয়ের সূত্র জানান, সংখ্যায় কম হলেও আসন্ন হজে কম খরচে আজিজিয়া প্যাকেজের ঘোষণা আসতে পারে। ইন্দোনেশিয়াসহ বেশ কিছু দেশ তাদের প্রায় সিংহভাগ হজযাত্রীদের জন্য আজিজিয়ায় বাসস্থানের ব্যবস্থা করছেন। এতে খরচও অপেক্ষাকৃত কম হয়। তাছাড়া সৌদি সরকারও আজিজিয়াকে হজযাত্রীদের আবাসন কেন্দ্রে পরিণত করতে নতুন নতুন ভবন ও হোটেল নির্মাণের অনুমতি প্রদান করছে।

গত বছরের ৪ ডিসেম্বর রাজকীয় সৌদি সরকার ও বাংলাদেশ ধর্ম মন্ত্রণালয়ের মধ্যে ২০২০ সালের হজ চুক্তি সম্পাদিত হয়েছে। চুক্তি অনুযায়ী চলতি বছর সরকারি ব্যবস্থাপনায় ১৭ হাজার ১৯১ জন ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন বাংলাদেশি পবিত্র হজ পালন করবেন।

চলতি বছরের হজ প্যাকেজ এখনও ঘোষণা হয়নি। হজ প্যাকেজ নির্ধারণের জন্য ধর্ম মন্ত্রণালয় মঙ্গলবার (২১ জানুয়ারি) সভা ডেকেছে। ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আবদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য ওই সভায় হজে সরকারি প্যাকেজ নির্ধারণ শেষে আনুষ্ঠানিকভাবে ঘোষণা আসতে পারে।

২০১৯ সালের ঘোষিত হজ প্যাকেজ-১-এ ৪ লাখ ১৮ হাজার ৫০০ টাকা এবং প্যাকেজ-২-এ ৩ লাখ ৪৪ হাজার টাকা নির্ধারিত ছিল। ধর্ম মন্ত্রণালয়ের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জানান, বিমান ভাড়াসহ বিভিন্ন খরচ বৃদ্ধি পাওয়ায় গত বছরের তুলনায় এবার হজ প্যাকেজে খরচ বেশি হতে পারে।

তারা আরও জানান, গত বছর বিমান ১ লাখ ২৮ হাজার টাকায় হজযাত্রী পরিবহন করলেও এবার ১ লাখ ৪০ হাজার টাকার কমে যাত্রী পরিবহন করা সম্ভব হবে না বলে জানিয়ে দিয়েছে। বর্ধিত বিমানভাড়া ও অন্যান্য খরচ মিলিয়ে প্যাকেজ-১-এ খরচ প্রায় সাড়ে ৪ লাখ থেকে ৫ লাখ টাকা, প্যাকেজ-২-এ পৌনে ৪ লাখ থেকে সোয়া ৪ লাখ এবং আজিজিয়া প্যাকেজে আড়াই লাখ থেকে ৩ লাখ হতে পারে।

Comments are closed.

এই বিভাগের আরও খবর