সর্দিতে নাক বন্ধ! এক রাতেই সমাধান

February 24, 2020, 7:52 am

সর্দিতে নাক বন্ধ! এক রাতেই সমাধান

ঋতুবদলের দেশ বাংলাদেশ। এখন চলছে শীতকাল। শীতের তীব্রতা বাড়ছে দিন দিন। সেই সঙ্গে বাড়ছে ঠাণ্ডাজনিত সমস্যাও। খুসখুসে কাশি থেকে শুরু করে নাক বন্ধের সমস্যায়ও ভুগেন ছোট-বড় অনেকেই।

সারা রাত শুকনা কাশির সঙ্গে নাক বন্ধের সমস্যায় ঘুমেরও ব্যাঘাত ঘটে। এই পরিস্থিতিতে নাজেহাল অবস্থা হয় অনেকেরই। মূলত আমাদের শরীরে যখন প্রয়োজনের চেয়ে বেশি মিউকাস তৈরি হয়ে যায়, তখন এই বাড়তি মিউকাস নাকর দিয়ে বেরিয়ে যাওয়ার চেষ্টা করে। আর এই পরিস্থিতিটিকেই বলা হয় ‘নাক দিয়ে পানি পড়া’। এসময় সর্দিতে নাকও বন্ধ হয়ে থাকে।

এই সর্দি বা নাক বন্ধ দূর করার রয়েছে কিছু কার্যকর উপায়। কিছু পদ্ধতিতে নাক খুব দ্রুত পরিস্কার হয়। যা এক রাতেই দিতে পারে এই অসহ্যকর সমস্যার সমাধান। আবার কিছু পদ্ধতিতে কিছুদিন সময় লাগে, তবে অসুস্থতা কেটে যায় পুরোপুরি। চলুন জেনে নেয়া যাক সেই পদ্ধতিগুলো-

> স্টিম ইনহেল বা গরম ভাপ নিলে সব থেকে বেশি ভালো কাজে দেয়। এর ফলে আপনার শ্বাসনালীর সমস্ত বাধা সরে যাবে। এর ফলে এক রাতেই সমাধান পেয়ে যাবেন।

> তাছাড়া স্যালাইন ড্রপ দিয়ে নাক পরিষ্কার করতে পারেন।

> এই সমস্যায় পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন।

> সর্দি আটকে রাখবেন না, নাক ঝেড়ে ফেলুন।

> নাক ও কপালে গরম সেঁক দিতে পারেন। খেয়াল রাখুন ত্বক যেন পুড়ে না যায়।

> আরামের জন্য গরম চা এবং স্যুপ পান করুন।

> এসময় ঝাঁঝালো মেনথল মলম ব্যবহার করতে পারেন।

> সাধারণ একটি উপায় হচ্ছে গরম পানিতে গরগর করা।

> ঠাণ্ডা পানিতে নয়, এসময় গোসল করুন কুসুম গরম পানিতে।

> নাক যদি অ্যালার্জির কারণে বন্ধ হয়ে থাকে, তবে অ্যান্টিহিস্টামিন জাতীয় ওষুধ খেতে পারেন। এক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Comments are closed.

এই বিভাগের আরও খবর