৯৭ ইভেন্টের সম্ভাব্য খরচ ১৭৬ কোটি

January 17, 2020, 11:59 pm

৯৭ ইভেন্টের সম্ভাব্য খরচ ১৭৬ কোটি

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে সারাদেশ ব্যাপী চলছে খুশির আমেজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ সাল এই এক বছরকে মুজিববর্ষ হিসেবে ঘোষোণা করেছে। মুজিববর্ষে সরকারী বেসরকারী উদ্যোগে আয়োজন হতে যাচ্ছে নানান অনুষ্ঠান। যুব ও ক্রীড়া মন্ত্রণালয় জাতীয় ও আন্তর্জাতিকভাবে আয়োজন করতে যাচ্ছে ৯৭ টি ইভেন্ট। যার সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ১৭৬০৬ লাখ (একশ ছিয়াত্তর কোটি ছয় লাখ) টাকা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ক্রীড়া ও আন্তর্জাতিক টুর্নামেন্ট উপ কমিটি কতৃক সুপারিশকৃত কর্মপরিকল্পনায় নির্ধারিত হয়েছে ৪২ টি ফেডারেশন ও এসোসিয়েশনের ৮৩ টি ইভেন্ট।

যার মধ্যে জাতীয় ৪০ টি ও আন্তর্জাতিক ৪৩ টি ইভেন্ট। পূর্বে যার ব্যয় ধরা হয়েছিল জাতীয় ইভেন্টে ১১১০৪ লাখ (একশ এগার কোটি চার লাখ) টাকা আন্তর্জাতিক ইভেন্টে ১৮৮৬১ লাখ (একশ আটাশি কোটি একষট্টি লাখ) টাকা দুই ইভেন্টে মোট ২৯৯৬৫ লাখ(দুইশ নিরানব্বই লাখ পয়ষট্টি) টাকা।

যা এখন কমে জাতীয় ইভেন্টে ৪৫০০ লাখ (পয়তাল্লিশ কোটি) টাকা, আন্তর্জাতিক ইভেন্টে ১২৫৩৭ লাখ( একশ পচিশ কোটি সাইত্রিশ লাখ) মোট ১৭০৩৭ লাখ(একশ সত্তর কোটি সাইত্রিশ লাখ) টাকায় দাঁড়িয়েছে।

এ ছাড়া যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সরাসরি ১৪ টি ইভেন্ট আয়োজন করবে। পূর্বে যার ব্যয় ধরা হয়েছিল ৭৩৫ লাখ( তিয়াত্তর কোটি পঞ্চাশ লাখ) টাকা। যা কমে এখন ৫৬৯ লাখ( ছাপান্ন কোটি নব্বই লাখ) টাকায় দাঁড়িয়েছে।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় থেকে জানা যায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ক্রীড়া ও আন্তর্জাতিক টুর্নামেন্ট উপ কমিটি কতৃক সুপারিশকৃত কর্মপরিকল্পনায় ও বাজেটে সব তুলে ধরা হয়েছে। আশা করা যায় এই বাজেট দিয়ে মুজিববর্ষের ইভেন্ট গুলো ভালোভাবে সম্পন্ন করা যাবে।

Comments are closed.

এই বিভাগের আরও খবর