শীতের সময় ওজন না কমার আসল কারণ

January 24, 2020, 10:28 pm

শীতের সময় ওজন না কমার আসল কারণ

অলসতার আরেক নাম শীত। শীতকালে অন্য সময়ের থেকে একটু বেশি অলস হয়ে যায় মানুষ। প্রচণ্ড ঠাণ্ডা থাকায় কাজের প্রতি একটু অনিহা চলে আসে। তাছাড়া শরীর গরম করতে কম্বলের নিচে থাকলে, সেখান থেকে আর বের হতেও ইচ্ছা জাগে না।

এসময় সারাক্ষণ উষ্ণতায় জড়িয়ে থাকতে গিয়ে আলস্য নেমে আসে। ফলে ওজন কমানোর জন্য কোনো চেষ্টাও করা হয় না। তাইতো শীতকালে ওজন বাড়িয়ে ফেলার প্রবণতাও বেড়ে যায়। চলুন জেনে নেয়া যাক শীতের সময়ে ওজন বেড়ে যাওয়ার আরো কিছু কারণ সম্পর্কে-

> শীতের সময় কম্বলের ভেতর থেকে বের হতেই ইচ্ছা করে না। ভোরবেলা উঠে ঘন কুয়াশা আর শীতের ভেতর মর্নিং ওয়াক বা জগিং সম্ভব হয় না বেশিরভাগের পক্ষেই। বেলা করে বিছানা ছাড়ার পর তখন অফিস যাওয়ার তাড়া। তাই দেখা গিয়েছে শীতকালেই সবচেয়ে কম শরীরচর্চা করা হয়।

> শীতে দিন ছোট হয়ে রাত বড় হয়ে যায়। তাই গরমে যে সময় ঘুম থেকে ওঠা যায়, শীতে সেই সময় তখনো অন্ধকার থাকে। তাই অনেক সময় ইচ্ছা থাকলেও বাইরে ওয়ার্ক আউটের জন্য বের হওয়া যায় না। আবার বিকেলেও ঝুপ করে অন্ধকার হয়ে যাওয়ায় বাড়ি ফেরার একটা তাড়া থেকে যায়।

> শীতকালে নানা ধরনের পার্টি তো লেগেই থাকে। তাই খাওয়া-দাওয়াও একটু বেশি হয়ে যায়। তার সঙ্গে শীতে পিঠাপুলি, কেক, নলেন গুড়ের নানা পদ তো আছেই। তাই শীতকালে ওজন একটু বাড়বেই।

> শীতের সময়ে অনেকে নিস্তেজ হয়ে যান। অর্থাৎ চলাফেরায় জড়তা চলে আসে। মনের দিক তাজা না থাকলে ওয়ার্ক আউট করা বেশ কঠিন। একে বলে সিজনাল এফেক্টিভ ডিসওর্ডার। এটা এক ধরনের ডিপ্রেশন। এর ফলে ঘুম বেশি পায়, বিরক্তি লাগে এবং ওজন বাড়ে।

Comments are closed.

এই বিভাগের আরও খবর