মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করুন এই উপায়ে

January 25, 2020, 12:04 am

মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ করুন এই উপায়ে

মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যায় কমবেশি সবাই ভুগে থাকেন! দাঁতের সমস্যার মধ্যে অন্যতম এটি। গবেষণায় দেখা যায়, প্রায় ৫৫ শতাংশ পূর্ণবয়ষ্ক মানুষ রাতে ঘুমানোর পূর্বে দাঁত ব্রাশ করেন না।

ফলে দাঁতের এবং মাড়ির নানা সমস্যা দেখা দেয়। সাধারণত ব্রাশ করা, থুতু ফেলা কিংবা শক্ত কিছু খাওয়ার সময় মাড়ি দিয়ে রক্ত পড়ে। তবে জানেন কি? ঘরোয়া উপায়েই দূর করুন মাড়ি থেকে রক্ত পড়ার সমস্যা-

> ভিটামিন সি এর ঘাটতিই মাড়ি থেকে রক্ত পড়ার অন্যতম কারণ। টক ফল যেমন- লেবু ও কমলা এবং সবজি বিশেষ করে ব্রোকলি ও বাঁধাকপি পর্যাপ্ত ভিটামিন সি প্রদান করে মাড়ির রক্ত পড়া প্রতিরোধ করে।

> মাড়ি থেকে রক্ত পড়া বন্ধের জন্য অল্প গরম পানির সঙ্গে সামান্য লবণ মিশিয়ে দিনে অন্তত ৩ থেকে ৪ বার কুলি করুন। এতে সাময়িকভাবে দাঁতের ব্যথায় এবং মাড়ির রক্তক্ষরণে উপকার পাওয়া যেতে পারে।

> গ্রিন টি ব্যবহার করতে পারেন মাড়ির রক্তক্ষরণ বন্ধ করতে। গ্রিন টি দিয়ে কিছুক্ষণ কুলি করুন। এটি মাড়িকে জীবাণুমুক্ত করতে সাহায্য করে। তাছাড়া এর সাহায্যে মাড়ির রক্তক্ষরণও দ্রুত বন্ধ হয়।

> মাড়ির রক্তক্ষরণ বেশি হলে এক টুকরা তুলা বা গজ বরফ ঠাণ্ডা পানিতে ভিজিয়ে মাড়ির ওই ক্ষত জায়গাটায় চেপে ধরুন। এতে প্রাথমিকভাবে মাড়ি থেকে রক্ত পড়া বন্ধ হবে।

> মধুর অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান দাঁতের মাড়ি থেকে রক্ত পড়া সমস্যার সমাধান করে। দাঁত ব্রাশ করার পর আঙুলে একটু মধু দিয়ে মাড়ি অল্প ম্যাসেজ করে নিন। তবে লক্ষ্য রাখবেন, দাঁতে মধু লাগাবেন না।

> লবঙ্গের তেল মাড়ির ব্যথা, মুখের দুর্গন্ধ কমিয়ে রক্ত পড়া বন্ধ করতে সাহায্য করে।

> মাড়ির রক্ত সঞ্চালন ও দাঁত পরিষ্কার রাখার জন্য কাঁচা সবজি চিবানো ভালো। তাই প্রতিদিন কিছু কাঁচা সবজি খান।

> দাঁত ও মাড়িকে শক্তিশালী করার জন্য ক্যালসিয়াম প্রয়োজন এবং দুধে উচ্চ মাত্রার ক্যালসিয়াম ও প্রোটিন থাকে। তাই মাড়ির রক্ত পড়া রোধে নিয়মিত দুধ পান করুন।

Comments are closed.

এই বিভাগের আরও খবর