চুল লম্বা ও ঘন করার পাঁচ উপায়

January 28, 2020, 10:57 pm

চুল লম্বা ও ঘন করার পাঁচ উপায়

নারী বা পুরুষ উভয়ের ক্ষেত্রেই চুল সৌন্দর্য বৃদ্ধি করে। আর স্বাস্থ্যবান সুন্দর চুল সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি ব্যক্তিত্বেও প্রভাব ফেলে।

এজন্য চুলের যত্ন নেয়ার ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করা জরুরি। চুলের ধরন অনুযায়ী যত্ন নেয়ার কৌশলও ভিন্ন হয়ে থাকে। চুলের স্বাস্থ্য ভালো রাখতে নারী বা পুরুষ উভয়েরই বিশেষ পাঁচটি বিষয় মেনে চলা জরুরি…

১) সুন্দর চুলের জন্য প্রথমেই খাওয়া-দাওয়ার দিকে নজর দিতে হবে। সবুজ সবজি ও ফলের রস চুলের জন্য অত্যন্ত কার্যকরী। স্বাস্থ্যবান, ঝলমলে চুলের জন্য দুধ ও ফ্রেশ দই খেতে পারেন। নারকেলও চুলকে স্বাস্থ্যবান করে তুলতে সহায়তা করে।

২) কখনো চুল ভিজে অবস্থায় আঁচড়াবেন না। চুলের জট ছাড়ানোর জন্য ব্যবহার করুন বড় দাঁতের চিরুনি। কাঠের চিরুনি ব্যবহার করতে পারলে সবচেয়ে ভাল হয়। সপ্তাহে একবার ডিপ কন্ডিশনিং ট্রিটমেন্ট ট্রাই করুন। চুলের যত্নে কখনো কড়া কেমিক্যাল ব্যবহার করবেন না।

৩) সপ্তাহে অন্তত ২ থেকে ৩ বার গরম তেল দিয়ে মালিশ করতে পারেন। চুলের গোঁড়ার আর্দ্রতা বজায় রাখতে এর তুলনা হয় না। মালিশের জন্য নারকেল তেল, আমন্ড অয়েল ব্যবহার করতে পারেন। আঙুলের ডগা দিয়ে চুলের গোঁড়ায় মালিশ করুন। শ্যাম্পু করার অন্তত এক ঘণ্টা আগে তেল মালিশ করুন।

৪) অবসাদ বা ক্লান্তি চুলের রং ও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। তাই স্ট্রেসমুক্ত থাকতে নানা ধরণের কৌশল যেমন, মেডিটেশন, মিউজিক থেরাপি কাজে লাগিয়ে দেখতে পারেন।

৫) ভিজে চুল ড্রায়ার দিয়ে শুকানোর চেষ্টা না করাই ভাল। এতে চুল রুক্ষ হয়ে যায়। তাছাড়া চুলের গোড়াও শুষ্ক হয়ে যেতে পারে।

Comments are closed.

এই বিভাগের আরও খবর