নাগরিকদের তথ্য সংগ্রহ হবে অ্যাপসে

February 24, 2020, 9:14 am

নাগরিকদের তথ্য সংগ্রহ হবে অ্যাপসে

রাজধানী ঢাকার বাড়িওয়ালা ও ভাড়াটিয়াদের তথ্য সংগ্রহ প্রক্রিয়া আরো সহজ, নির্ভুল ও দ্রুত করার লক্ষ্যে সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) নামে মোবাইল অ্যাপ উদ্বোধন করা হয়েছে।

আজ সোমবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া এ অ্যাপসের উদ্বোধন করেন।

এর ফলে এখন থেকে পুলিশকে বাড়ি বাড়ি গিয়ে নগরবাসীর তথ্য সংগ্রহ করতে হবে না। সিআইএমএস অ্যাপসের মাধ্যমে নাগরিকরা নিজেদের মোবাইল ফোনেই তথ্য দিতে পারবেন। পরে থানা পুলিশের গ্রাউন্ড ভেরিফিকেশনের পর এসব তথ্য সিস্টেমে অন্তর্ভুক্তি করা হবে।

মোবাইল অ্যাপ উদ্বোধনকালে ডিএমপি কমিশনার বলেন, অপরাধ প্রতিরোধ ও প্রতিকারে পুলিশের দক্ষতা বৃদ্ধি করে সমাজ থেকে অপরাধ ভীতি দূর করা এবং জনসম্পৃক্ততা বৃদ্ধি করে পুলিশ ভীতি দূর করার লক্ষ্যে ২০১৫ সাল থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এলাকায় শুরু হয় বিট পুলিশিং প্রথা। অপরাধ ব্যবস্থাপনার জন্য নানাবিধ তথ্য সংগ্রহের অংশ হিসেবে মহানগরে বসবাসরত নাগরিকের তথ্য সংগ্রহ, সংরক্ষণ এবং ব্যবস্থাপনার লক্ষ্যে ২০১৬ সাল থেকে শুরু হয় নাগরিক তথ্য সংগ্রহের কার্যক্রম। তথ্যে বহুবিধ ব্যবহার নিশ্চিতকল্পে প্রস্তুত করা হয় সিআইএমএস অ্যাপ। এর যাত্রা শুরু হয় ২০১৬ সালের ১ সেপ্টেম্বর। বর্তমানে এই অ্যাপে ৭২ লাখেরও বেশি নাগরিকের তথ্য সংগৃহীত আছে।

তিনি বলেন, নাগরিক তথ্য সংরক্ষিত থাকার কারণে মামলার রহস্য উদঘাটনে যেমন সহায়ক পরিবেশ সৃষ্টি হয়েছে, তেমনি অপরাধ প্রতিরোধে ডিএমপি’র দক্ষতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

অনুষ্ঠানে ডিএমপি’র ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

Comments are closed.

এই বিভাগের আরও খবর