সাম্প্রতিক রাজনৈতিক ভাবনা : ভাস্কর রাসা

February 24, 2020, 8:55 am

সাম্প্রতিক রাজনৈতিক ভাবনা : ভাস্কর রাসা

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সাম্প্রতিক রাজনৈতিক ভাবনা নিয়ে জাতীয় ও আত্মজার্তিক পুরুস্কারপ্রাপ্ত (শিল্পকলা, গান, কবিতা, অভিনয়, মডেল, রাজপথে সামাজিক আন্দোলনের আওয়াজ, সবখানেই ঝাঁকড়া চুলের অধিকারী আত্মপ্রত্যয়ী ভরাট কণ্ঠের) শিল্পী ভাস্কর রাসার সঙ্গে কথা বলছেন মুনসুর রহমান।

আপনি বর্তমান রাজনীতি নিয়ে কি ভাবছেন?

ভাস্কর রাসা : দীর্ঘদিন রাজনৈতিক মাঠে অনুপস্থিত ছিল ভোটের আমেজ। অনেক কাঠ-খড় পুড়িয়ে, বাঁধা-বিপত্তি অতিক্রম করে গণতন্ত্রকে প্রাতিষ্টানিকতার মুখে এগিয়ে নিতে আজ ভোটাধিকার প্রয়োগের যে পরিবেশ সৃষ্টি হয়েছে। এই পরিবেশ রক্ষা করার জন্য সুষ্ঠ, নিরপেক্ষ ও সর্বদলীয় অংশগ্রহণে নির্বাচনকে শান্তি প্রিয় উৎসবমূখর করতে এই মুহূর্তে প্রয়োজন রাজনৈতিক পরিবেশ রক্ষা আন্দোলন গড়ে তোলা। এই আন্দোলনে সমাজের সর্বস্তরের মানুষ শরিক হতে পারবেন। রাজনৈতিক পরিবেশ রক্ষা না হলে নির্বাচন সুষ্ঠ হওয়ার প্রশ্নে আশঙ্খা থেকেই যায়। ফলে রাজনৈতিক পরিবেশ রক্ষা আন্দোলনের উদ্যোগও নিতে পারে সামাজিক পরিবেশবাদীরা।

আপনি রাজনৈতিক আদর্শহীনতা বা আদর্শ বিচ্যুত এক্য বলতে কি মনে করেন?

ভাস্কর রাসা : রাজনৈতিক আদর্শহীনতার কারণে বহুবার সহিংসতা বিস্তার লাভ করেছে। আর আদর্শ বিচ্যুত এক্য ক্ষমতাকে আঁকড়ে রাখার সর্বশেষ বেনিয়াপন্থা। যা আজকের বাংলাদেশের রাজনীতিতে প্রকোট। তাই বলা যায়, আদর্শ বিচ্যুত এক্য ক্ষমতাকে কেন্দ্র করেই গড়ে ওঠে, জনতার উদ্দেশ্যে নয়!

মূলত রাজনীতি হচ্ছে সবচেয়ে গতিশীল শিল্পকলার নাম। কবিতা ভুল হলে লেখা যায়, গান ভুল হলে গাওয়া যায়; কিন্তু রাজনীতিতে ভুল করলে জীবন দিয়েও শুধরানো যায় না। একজন রাজনীতিবিদ একজন শিল্পী। অর্থাৎ সৃজনশীল ব্যক্তি। তিনি মনের আকাশে সমাজচিত্র (সমাজের মানুষের উন্নয়নে কি কি বিষয় থাকবে তা ছবির মতো হৃদয়ে) এঁকে ফেলেন? কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে রাজনীতির অধিকাংশ এখন নিয়ন্ত্রণ করে বণিক শ্রেণি আর পেশী শক্তি। আমরা যদি বিশ্ব রাজনীতির দিকে তাকাই; তবে দেখবো বিশের অন্যতম শক্তিধর দুইটি দেশে দুইজন ব্যক্তি কোন রাজনীতির সংঙ্গে সপৃক্ত ছিলেন না। যেমন : আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প একজন সফল ব্যবসায়ী হিসাবে সমধিক পরিচিত। অনুরুপভাবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গোয়েন্দা প্রধান হিসাবে কাটিয়েছেন জীবনের অধিকাংশ সময়।

আপনি রাজনৈতিক পরিবেশ রক্ষা আন্দোলন জরুরি মনে করেন কি?

ভাস্কর রাসা : অবশ্যই; রাজনৈতিক পরিবেশ রক্ষা আন্দোলন এই কারণে জরুরি যে, সম্প্রতি সংগঠিত রাজনৈতিক সহিংসতা সবেমাত্র বাংলাদেশে দেখা যাচ্ছে। তাই আন্দোলন গড়ে তুলতে না পারলে নির্বাচন সুষ্ঠ হওয়ার প্রশ্নে আশঙ্খা থেকেই যাবে?

Comments are closed.

এই বিভাগের আরও খবর