ইন্দো-বাংলাদেশ গোলটেবিল বৈঠকে ড. ইউসুফ আব্দুল্লাহ

May 31, 2020, 12:00 am

ইন্দো-বাংলাদেশ গোলটেবিল বৈঠকে ড. ইউসুফ আব্দুল্লাহ

কলকাতায় ইন্দো-বাংলাদেশ কালচারাল সেন্টার ‘ভারত-বাংলাদেশ সংলাপ : সংখ্যালঘুর নিরাপত্তা ও গণতন্ত্র’ শীর্ষক এক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে।  গত রোববার ( ১৬ সেপ্টেম্বর ) কলকাতার একাডেমি অব ফাইন আর্টসে বাংলাদেশ ও ভারতের শিক্ষাবিদ, সমাজকর্মী, সংবাদমাধ্যম ব্যক্তিত্ব ও রাজনীতিকদের অংশগ্রহণে এ গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে আয়োজক কমিটির আমন্ত্রণে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক ও নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্ট এর চেয়ারম্যান প্রফেসর ড. আবু ইউসুফ মোঃ আব্দুল্লাহ।

প্রফেসর ড. আবু ইউসুফ মোঃ আব্দুল্লাহ তাঁর বক্তব্যে বলেন, ‘বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়কে আমরা বাঙালী জাতিসত্ত্বার অবিচ্ছেদ্য অংশ মনে করি। তাদের অধিকার সংরক্ষণে আমাদের সকলেরই দায়িত্বশীল ভুমিকা পালন করা উচিত।’ তিনি দলমত নির্বিশেষে সকলকেই এ বিষয়ে সুদৃষ্টি দেবার আহ্বান জানান।

গোলটেবিল আলোচনায় বাংলাদেশের সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্বাচন পরবর্তী সহিংসতার সম্ভাব্যতা ও তা নিরসনে বাংলাদেশের প্রধান দুই রাজনৈতিক দলের ভুমিকার কথা উঠে আসে। জাতীয় সংসদে সংখ্যালঘুদের প্রতিনিধিত্ব সুনিশ্চিত করতে পৃথক নির্বাচন ব্যবস্থার আয়োজন করার দাবী জানান হিন্দু সংগঠনের নেতৃবৃন্দ।

বাংলাদেশ আওয়ামীলীগ ও বিএনপির নেতৃবৃন্দসহ পেশাজীবি ব্যক্তিত্ববৃন্দ সংখ্যালঘু সম্প্রদায়ের পাশে থাকার কথা ঘোষনা করেন এবং সংখ্যালঘুদের নিরাপত্তা ও অধিকার সংরক্ষনে স্ব স্ব কর্মসূচী তুলে ধরেন।

Comments are closed.

এই বিভাগের আরও খবর


Share via
Copy link
Powered by Social Snap