Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / জেলার খবর / শ্রীমঙ্গলে নতুন নিলাম কেন্দ্রে প্রথম দিনে ১২ কোটি টাকার চা বিক্রি

শ্রীমঙ্গলে নতুন নিলাম কেন্দ্রে প্রথম দিনে ১২ কোটি টাকার চা বিক্রি

এ.কে.অলক মৌলভীবাজার: দেশের একমাত্র আর্ন্তজাতিক চা নিলাম কেন্দ্র ছিল কেবল চট্টগ্রামে। চা উৎপাদনকারীদের দাবির পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক চা নিলাম কেন্দ্র চালু করে। এটির কার্যক্রম উদ্বোধনের মাধ্যমে এ অঞ্চলের চা উৎপাদনকারীদের দীর্ঘদিনের দাবি পূরণ হলো।

সোমবার ১৪ মে বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিলাম কেন্দ্রটির কার্যক্রম উদ্বোধনকালে এসব কথা বলেন বাণিজ্য মন্ত্রী তোফায়েল আহমেদ।

সোমবারের নিলামে দেশের বাগানগুলো থেকে সব মিলিয়ে সাড়ে পাঁচ লাখ কেজি চা সরবরাহ করা হয়। এসব চায়ের পুরোটাই বিক্রি হয়েছে, যার বাজারমূল্য প্রায় ১২ কোটি টাকা। এছাড়া প্রথম নিলামে এক কেজি চা বিক্রি হয় ১১ হাজার টাকায়।

নিলাম কার্যক্রম উদ্বোধনকালে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, স্বাধীনতার পর দেশের অন্যতম রফতানি পণ্য ছিল চা। তখন দেশে এক কোটি কেজি চা উৎপাদন হতো। এর মধ্যে রফতানি হতো ৭০ লাখ কেজি চা। দেশে আজ সাড়ে আট কোটি কেজি চা উৎপাদন হচ্ছে। কিন্তু তেমন রফতানির সুযোগ হচ্ছে না। উল্টো দেশের ১৬ কোটি মানুষের চাহিদা পূরণ করতে অনেক সময় চা আমদানি করতে হয়। এর মধ্যেও বাংলাদেশ ভালো মানের কিছু চা রফতানি করে।

উল্লেখ্য, টি সেলস কোঅর্ডিনেশনের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৬ জুন ও ১৭ জুলাই আরো দুটি পরীক্ষামূলক নিলাম অনুষ্ঠিত হবে। এ সময় চট্টগ্রামে চলতি মৌসুমের পূর্বনির্ধারিত আন্তর্জাতিক নিলাম অনুষ্ঠিত হবে না। তিনটি পরীক্ষামূলক নিলাম পর্যালোচনা করে দেশের দ্বিতীয় আন্তর্জাতিক নিলাম কেন্দ্রের পরবর্তী কার্যক্রম বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ চা বোর্ড।

Comments

comments