Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / আইন ও আদালত / বার কাউন্সিল নির্বাচনে ভোটগ্রহণ চলছে

বার কাউন্সিল নির্বাচনে ভোটগ্রহণ চলছে

অনলাইন ডেস্ক: সারা দেশের আইনজীবীদের নিবন্ধন ও নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান ‘বাংলাদেশ বার কাউন্সিল’-এরনির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার (১৪ মে) সকাল ১০টা থেকে এ ভোটগ্রহণ শুরু হয়, যা চলবে বিকাল ৫টা পর্যন্ত।

দুইদিনব্যাপী সারাদেশে ৭৮টি কেন্দ্রের ১৫৭টি বুথে একযোগে এই ভোট গ্রহণ হবে।

বার কাউন্সিল সূত্রে জানা গেছে, সোমবার ও আগামীকাল মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই ভোট গ্রহণ চলবে। ভোট গণনা শেষে ফল ঘোষণা করা হবে আগামীকাল রাতে।

এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ৪৩ হাজার ৭১৩ জন। তবে সম্পূরক তালিকা থেকে আরও কিছু ভোটার বাড়বে। সে হিসেবে ভোটার সংখ্যা প্রায় ৪৪ হাজার।

ভোট দেয়ার সময় আইনজীবীদের জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের ফটোকপি দেখাতে হবে। এ ভোটের মাধ্যমে সারাদেশের আইনজীবীরা তিন বছরের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করবেন।

বর্তমানে বার কাউন্সিলের ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন সরকার সমর্থক আইনজীবীরা। কমিটিতে ১০জনই সরকার সমর্থক। বিএনপি সমর্থক আইনজীবীর সংখ্যা ৪ জন।

নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সমর্থিত সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের মনোনীত প্যানেলের প্রার্থীরা হলেন- বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান আবদুল বাসেত মজুমদার, ইউসুফ হোসেন হুমায়ুন, সৈয়দ রেজাউর রহমান, জেড আই খান পান্না, পরিমল চন্দ্র গুহ ও শ. ম রেজাউল করীম। এই সাতজন সাধারণ সদস্য পদে লড়ছেন।

সাতটি আঞ্চলিক সদস্য পদে আছেন- এ গ্রুপ থেকে কাজী নজিবুল্লাহ হিরু, বি গ্রুপ থেকে মো. কবির উদ্দিন ভূঁইয়া, সি গ্রুপ থেকে ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, ডি গ্রুপ থেকে এ এফ মো. রুহুল আনাম চৌধুরী, ই গ্রুপ থেকে পারভেজ আলম খান, এফ গ্রুপ থেকে মো. ইয়াহিয়া ও জি গ্রুপ থেকে মো. রেজাউল করিম মন্টু।

বিএনপি ও সমমনা সমর্থক জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের সাধারণ সদস্য প্রার্থীরা হলেন- সাবেক এটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ফজলুর রহমান, তৈমূর আলম খন্দকার, বোরহানউদ্দিন, হেলালউদ্দিন মোল্লা, মো. আব্বাস উদ্দিন ও আসিফা আশরাফী পাপিয়া। অঞ্চলভিত্তিক সদস্য পদে এ গ্রুপ থেকে মো. মহসীন মিয়া, বি গ্রুপ থেকে বাধন কুমার গোস্বামী, সি গ্রুপ থেকে শেখ মোখলেসুর রহমান, ডি গ্রুপ থেকে মো. দেলোয়ার হোসেন চৌধুরী, ই গ্রুপ থেকে এস আর ফারুক ও এফ গ্রুপ থেকে মো. ইসহাক।

প্রতি তিন বছর অন্তর বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়।

Comments

comments