Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / ব্রেকিং নিউজ / পহেলা বৈশাখ একটি বিশাল অনুভূতি বাঙালির জন্যে: প্রফেসর ড. আবু ইউসুফ মোঃ আব্দুল্লাহ

পহেলা বৈশাখ একটি বিশাল অনুভূতি বাঙালির জন্যে: প্রফেসর ড. আবু ইউসুফ মোঃ আব্দুল্লাহ

বাঙালি, বাংলাদেশ ও পহেলা বৈশাখ-এক সূতোয় গাঁথা। পহেলা বৈশাখ একটি বিশাল অনুভূতি বাঙালির জন্যে। গ্রাম-গঞ্জ, হাটে-মাঠে-ঘাটে, সব জায়গাতেই এই দিনে সারা বিশে^র সকল বাঙালি এক নতুন আনন্দে মেতে ওঠে। শুধু বাংলাদেশ আর পশ্চিম বাংলাই নয়, এর সাথে ত্রিপুরা ও আসাম থেকে শুরু করে উড়িষ্যা ও বিহারের কিয়াদাংশ পর্যন্ত সর্বোপরি সারা পৃথিবীর প্রায় চল্লিশ কোটি বাঙালি এক সাথে উচ্ছ্বসিত হয়ে ওঠে এই দিনে।

বাঙালির যে ইতিহাস ঐতিহ্য আছে, তা হাজার বছরের চেয়েও পুরনো ও সমৃদ্ধশালী। বাংলাকে স্বামী বিবেকানন্দ, বঙ্কিম চন্দ্র, রবিন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল, মধুসুদন দত্ত বিশ্ব দরবার পৌঁছে দিয়েছিলেন। তাঁরা বিশ্ব দরবারে বাংলাকে প্রতিষ্ঠা করেছিলেন সম্মানের আসনে। কিন্তু সেই সম্মান আমরা হারাতে বসেছি। আমাদের মায়েরা বাচ্চাদেরকে ইংরেজীসহ অন্যান্য ভাষা শেখাচ্ছেন। বিদেশী সংস্কৃতি শিক্ষা দিচ্ছেন। আমাদের সন্তানরা যাতে বাংলা ও বাঙালী সংস্কৃতি ভুলে যেতে পারে তার প্রতিযোগিতায় যেন আমরা নেমেছি। আমরা আমাদের সন্তানদেরকে বড় করি, বড় ডাক্তার বানাই, বড় ইঞ্জিনিয়ার বানাই, বড় আইটি স্পেশালিষ্ট বানাই। এটা খুব আশার কথা, আনন্দের কথা। কিন্তু, আমরা যেন এটা ভুলে না যাই যে, আমাদের সন্তানাদের বড় বাঙালিও হওয়া প্রয়োজন।

আমরা দাদা-দাদীর কাছ থেকে যে শ্লোক, যে গল্প শুনেছি। ঐ শ্লোক ও গল্প কি আমাদের নাতি-নাতনীদেরকে শেখাতে পারছি? আমরাতো শত বছর বাঁচবো না। কিন্তু আমাদের শিশুরা, যারা আগামীতে পৃথিবীতে বেঁচে থাকবে, আমরা আমাদের কৃষ্টি, সংস্কৃতি, কবিতা, শ্লোক, এই সংগীত যদি তাদেরকে শিখিয়ে না যাই, তবে এটা কিভাবে আগামী দিনগুলোতে প্রবাহমান থাকবে? আমরাতো নিজেরাই প্রতিযোগীতায় নেমেছি, বাংলা যত তাড়াতাড়ি পৃথিবী থেকে হারিয়ে যায়, যেন ততই মঙ্গল।

পৃথিবী যতই এগিয়ে যাক, প্রযুক্তিতে যতই সমৃদ্ধ হোক, সেটা আশির্বাদ। কিন্তু আমি আমার সংস্কৃতি, আমার ভাষা, আমার কবিতা, আমার সংগীত, আমার শ্লোক আমার গল্প কেন হারাবো? ওটাইতো আমার বৈশিষ্ট্য, ওটাইতো আমার আনন্দ, ওটাইতো আমার শক্তি, ওটাইতো আমাদের অস্তিত্ব।

বাংলা নববর্ষে সবার কাছে আমার নিবেদন, আসুন আমরা পৃথিবীর সভ্যতার সাথে, উন্নতির সাথে, প্রযুক্তির সাথে এগিয়ে যাই। বাংলাকে সাথে নিয়েই যেন আমরা এগিয়ে যেতে পারি। এই হোক আজকের দিনে পুরো বাঙালী সমাজের শপথ।

Comments

comments