Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / স্বাস্থ্য / মাথা ব্যাথা থেকে মুক্তির ৭ উপায়

মাথা ব্যাথা থেকে মুক্তির ৭ উপায়

স্বাস্থ্য ডেস্ক :: মাথা ব্যাথা থেকে মুক্তির জন্য অনেকেই ব্যাথানাশক ঔষধ খেয়ে থাকেন। কেউবা শরণাপন্ন হন চিকিৎসকের কাছে। কিন্তু অতিরিক্ত ব্যাথা নাশক ঔষধ স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। এই ঔষধে রয়েছে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া। তাই এ সমস্যা থেকে মুক্তি পেতে আপনাদের সুবিধার্থে ৭ টি প্রাকৃতিক উপায় উল্লেখ করা হলো।

১) পানি
বেশিরভাগ ক্ষেত্রেই শরীরে পানির অভাবে মাথা ব্যাথা করে থাকে। মাথা ব্যাথা শুরু হলে প্রথমেই ১ গ্লাস পানি পান করুন। এরপর ধীরে ধীরে, অল্প অল্প করে পানি পান করতে থাকুন। এই সময়ে অন্য কোনো পানীয় পান করবেন না।

২) আইস প্যাক
মাথা ব্যাথা শুরু হলে মাথার উপর আইস প্যাক ধরে রাখুন। তবে যাদের অল্পতেই ঠান্ডা লাগার প্রবণতা রয়েছে তাদের জন্য এ পদ্ধতিটি নয়।

৩) লেবু
লেবু শরীরের অ্যাসিড-অ্যালকালির মাত্রা ঠিক রাখে। মাথা ব্যথা করলে, হালকা গরম পানিতে পাতি লেবুর রস মিশিয়ে খেয়ে নিন। এতে আপনার মাথা ব্যাথা কমে যাবে।

৪) আপেল
অল্প পরিমাণ লবণ ছিটিয়ে এক টুকরো আপেল খেয়ে নিন। এতে আপনার মাথা ব্যাথা অনেকাংশই কমে যাবে।

৫) মেন্থল
মাইগ্রেনের ব্যথা দূর করতে আদর্শ হচ্ছে মেন্থল। মাথা ব্যাথা দূর করতে অনেক আগে থেকেই মেন্থল ব্যবহার করা হয়।

৬) লেবুর খোসা
২ থেকে ৩ টি লেবুর খোসা কেটে আলাদা করে নিন। তারপর লেবুর খোসা বেটে ঘন পেস্টের মতো তৈরি করে বামের মতো কপালে লাগান। এতে আপনার ব্যাথা দূর হয়ে যাবে।

৭) গ্রিন টি
গ্রিন টী এর অ্যান্টিইনফ্লেমেশন এবং অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান খুব দ্রুত মাথাব্যথার হাত থেকে মুক্তি দেয়। এই চা পান করার মাধ্যমে অল্প সময়ের মাধ্যে আপনার মাথা ব্যাথা দূর হয়ে যাবে।

Comments

comments