Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / তথ্যপ্রযুক্তি / হৃৎস্পন্দন মাপবে ড্রোন!

হৃৎস্পন্দন মাপবে ড্রোন!

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: দূর থেকেই মানুষের শ্বাস-প্রশ্বাস ও হৃৎস্পন্দন মাপতে পারবে ড্রোন! হ্যাঁ, এমনই ড্রোন বানিয়েছেন অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। ৬০ মিটার দূর থেকেই মানুষের হৃদস্পন্দন মাপতে সক্ষম এ ড্রোন। বিজ্ঞানীরা জানাচ্ছেন, মানবিক সংকটের সময় সহায়ক হতে পারে এ প্রযুক্তি। আইএএনএস।

এ গবেষক দলটির নেতৃত্বে ছিলেন ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়ার জাভান চাল। ক্যামেরা ব্যবহার করে লক্ষ্য করা ব্যক্তির মাথা পর্যবেক্ষণে প্রতিটি বিটের জন্য এক মিলিমিটারের স্পন্দন দেখাতে পারে ড্রোনটি।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং কর্পোরেশনকে জাভান চাল বলেন, ‘একটি দুর্যোগ মুহূর্তে আপনাকে মূলত গুরুত্ব দিতে হবে কে বেঁচে আছে, কে মারা গেছে এবং কে মারা যাচ্ছে- এ বিষয়গুলোর ওপর। এ পরিস্থিতে একটি ড্রোন ম্যাপিংয়ের মাধ্যমে মানুষের সাধারণ অবস্থা নির্ণয় করতে পারে। এ একই সফটওয়্যার মুখ শনাক্ত করতে পারে, হৃদস্পন্দন মাপতে পারে এবং প্রতিদিন এক লাখ মানুষের জন্য এটি করা যেতে পারে।’ অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের সঙ্গেই ড্রোনটি তৈরি করেছে গবেষক দলটি। মানবিক সংকটের সময় এটি ব্যবহারের লক্ষ্য রয়েছে তাদের।

ওই গবেষক বলেন, ‘গোয়েন্দাগিরি এবং অস্ত্রের মতো ঝুঁকিপূর্ণ কাজেও ড্রোনটি ব্যবহার করা যেতে পারে। আমরা যদি এটির ব্যবহার শুরু করি, খারাপ উদ্দেশ্য নিয়েও কেউ এটি ব্যবহার করতে পারেন।’

Comments

comments