Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / শিক্ষা / রাবিতে আর্ন্তজাতিক সেমিনার অনুষ্ঠিত

রাবিতে আর্ন্তজাতিক সেমিনার অনুষ্ঠিত

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দর্শন বিভাগ অ্যালামনায় অ্যাসোসিয়েশনের উদ্দ্যোগে এক আর্ন্তজাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ৯টা হতে বিশ্ববিদ্যালয় মমতাজ উদ্দিন কলাভবনের সামনে খোলা মাঠে এ আর্ন্তজাতিক সেমিনারের আয়োজন করা হয়।

তিন পর্বে অনুষ্ঠিত এ আর্ন্তজাতিক সেমিনারের প্রথম পর্বে বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আরিফুল ইসলামের সঞ্চালনায় ও বিখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের সভাপতিত্বে আলোচক ও প্রবন্ধার হিসেবে আলোচনা ও প্রবন্ধ উপস্থাাপন করেন ভারতের যাদপপুর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মধুমিতা চট্রোপাধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. আনিসুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক এস এম আবু বকর।

দ্বিতীয় পর্বে বিভাগের সহকারী অধ্যাপক মো. রোকনুজ্জামানের সঞ্চালনায় ও অধ্যাপক ড. এম আবদুল হামিদের সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন, ভারতের বর্ধমান বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক সন্তোস কুমার পাল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাশিদা আখতার খানম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এ এস এম আনারুল্লাহ ভূঁইয়া ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ড. মো. লুৎফর রহমান প্রমুখ।

এছাড়া তৃতীয় পর্বের সঞ্চালক ড. মরমীন হামিদের সঞ্চালনায় ও প্রফেসর হাসান আজিজুল হকের সভাপতিত্বে আলোচক ও প্রবন্ধ উপস্থাপক হিসেবে উপস্থিত ছিলেন, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. এম শফিকুল আলম, ড. এন এইচ এম আবু বকর প্রমুখ। আর্ন্তজাতিক এ সেমিনারে দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছয়জন আলোচক এবং বারোজন প্রবন্ধকার অংশ গ্রহন করেন।

এসময়, আলোচকরা দর্শনের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। দর্শনকে পড়ার অভাবে মানুষ তার নীতি নৈতিকতা থেকে সরে যাচ্ছে। মানুষের প্রতি শ্রদ্ধাবোধ হারিয়ে যাচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণের পথ দর্শনকে ভালভাবে বুঝতে হবে। এবং সে অনুযায়ী জীবন পরিচালনা করতে হবে।

Comments

comments