Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / জাতীয় / ‘মাছ ও মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ’

‘মাছ ও মাংস উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ’

অনলাইন ডেস্ক: মাছ ও মাংস উৎপাদনে বাংলাদেশ প্রথমবারের মতো স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

রোববার সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

সংবাদ সম্মেলনে সরকারি একটি প্রতিবেদন প্রকাশ করা রা হয় যেখানে সম্প্রতি মাছ ও গবাদি পশুর উৎপাদনে ব্যাপক অগ্রগতির কথা বলা হয়েছে।

প্রাণিসম্পদমন্ত্রী বলেন, ‘মৎস্য অধিদফতরের রিপোর্ট অনুযায়ী ২০১৬-১৭ অর্থবছরে মাছ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৪০ লাখ ৫০ হাজার টন। ওই অর্থবছরে লক্ষ্যমাত্রার বিপরীতে ৪১ লাখ ৩৪ হাজার টন মাছ উৎপাদিত হয়েছে, যা লক্ষ্যমাত্রার চেয়ে ৮৪ হাজার টন বেশি।’

তিনি বলেন, ‘খাদ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের যৌথভাবে প্রকাশিত জাতীয় খাদ্যগ্রহণ নির্দেশিকা-২০১৫ অনুযায়ী দৈনিক মাথাপিছু মাছ গ্রহণের পরিমাণ ৬০ গ্রাম। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী জনপ্রতি প্রতিদিন মাছ গ্রহণের পরিমাণ ৬২ দশমিক ৫৮ গ্রাম, যা দৈনিক মাথাপিছু চাহিদার চেয়ে বেশি। ফলে মাথাপিছু চাহিদা অনুযায়ী বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে।’

তিনি বলেন, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার ২০১৬ সালের প্রতিবেদন অনুযায়ী, অভ্যন্তরীণ জলাশয় থেকে মৎস্য আহরণে বাংলাদেশ বিশ্বে চতুর্থ অবস্থানে রয়েছে। এছাড়া মাছ চাষে রয়েছে পঞ্চম স্থানে।

সংবাদ সম্মেলনে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. রইছউল আলম মণ্ডলসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments

comments