Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / আন্তর্জাতিক / প্যারিস জলবায়ু চুক্তিতে আবার ফিরতে পারে যুক্তরাষ্ট্র: ট্রাম্প

প্যারিস জলবায়ু চুক্তিতে আবার ফিরতে পারে যুক্তরাষ্ট্র: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তার দেশ প্যারিস জলবায়ু চুক্তিতে আবারো ফিরে আসতে পারে। তবে এ ধরনের কোনো তৎপরতা শুরু করেছেন বলে তিনি নিশ্চিত করেননি। তবে তিনি শর্ত দিয়েছেন, ওই জলবায়ু চুক্তিকে যুক্তরাষ্ট্রের জন্য আরো ‘ন্যায়সঙ্গত’ করতে হবে। চুক্তিতে যুক্তরাষ্ট্রের স্বার্থ তেমনভাবে রক্ষিত হয়নি বলে ট্রাম্প বিশ্বাস করেন। একারণে চুক্তি থেকে তার দেশ সরে এসেছে বলে তিনি জানান।

বুধবার ওয়াশিংটনে নরওয়ের প্রধানমন্ত্রী এরনা সোলবার্গের সঙ্গে বৈঠক শেষে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি বলেন, তার প্রশাসন দূষণমুক্ত পানি ও বাতাস নিশ্চিত করার পাশাপাশি অন্য দেশগুলোর সঙ্গে ব্যবসাবাণিজ্যে সমানতালে প্রতিদ্বন্দ্বিতা করারও নিশ্চয়তা চায়। ২০১৫ সালে দেড় শতাধিক দেশের স্বাক্ষর করা চুক্তিটিকে ট্রাম্প ‘যুক্তরাষ্ট্রের জন্য বাজে চুক্তি’ হিসেবেও ফের আখ্যা দেন।

তিনি বলেন, চুক্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে অন্যায্য আচরণ করা হয়েছে। ব্যক্তিগতভাবে চুক্তি নিয়ে আমার কোনো সমস্যা নেই, কিন্তু সমস্যা হচ্ছে ওবামার সরকারের আমলে করা এ চুক্তি যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য খুবই খারাপ ছিল। চুক্তির শর্ত বদলালে ‘অনুমিতভাবেই যুক্তরাষ্ট্র চুক্তিতে ফিরতে পারে’ বলে মন্তব্য করেন তিনি। হিন্দুস্তান টাইমস

Comments

comments