Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / মতামত / স্বাগত ২০১৮, শুভ হোক নতুন বছর

স্বাগত ২০১৮, শুভ হোক নতুন বছর

আজ ইংরেজি বর্ষপঞ্জির প্রথম দিন। হ্যাপি নিউ নিয়ার। সমগ্র বিশ্ব আজ একযোগে উৎসব আনন্দের মধ্যে উদযাপন করছে এই দিনটি। শুভেচ্ছা কার্ড বিনিময়, আতশবাজির ঝলকানি আর রঙ মাখামাখি করে উপভোগ্য করে তোলা হচ্ছে দিনটিকে। শুরু হলো আরেকটি নতুন বছর, ২০১৮ সাল। স্বাগত ২০১৮।

সাফল্য ব্যর্থতা মিলেই শেষ হল আরও একটি বছর। নতুন বছরের আগমনে সব নতুন সম্ভাবনা নিয়ে শুরু হোক ২০১৮।

বিশ্বমাঝে এই সময় ক্ষমতা কুক্ষিগত করার নেশায় মগ্ন কিছু মানুষের অদূরদর্শি পদক্ষেপ আজ সমগ্র মধ্যপ্রাচ্যকে অশান্ত করে তুলেছে। ইয়েমেনে সৌদি আরবের হামলা, সিরিয়াতে ইরানের হস্তক্ষেপ, অশান্ত ইরাক, যুদ্ধ বিধ্বস্ত আফগানিস্তানে নিত্য বোমা হামলা ইত্যাদি ঘটনা সমূহ পরিস্কারভাবেই প্রাশ্চাত্য পরাশক্তির ইন্ধনে ঘটছে। মূলত: বিশ্ব অশান্ত থাকলেই এই সকল পরাশক্তিগুলোর বাণিজ্য হয়। এই পরাশক্তিগুলো তাদের স্বার্থ কায়েম করার জন্যই সারাবিশে^ অশান্তি ও অরাজকতা সরবরাহ করছে।

অন্যদিকে আমরা অবাক হয়ে দেখেছি মায়ানমার নামের আমাদের পার্শ্ববর্তী রাষ্ট্রটির নির্মমতা। মুসলিম সংখ্যাগরিষ্ঠ অঞ্চল রাখাইন থেকে বাঙালী হবার অপরাধে রোহিঙ্গাদের উপর জাতীগত নির্মূল অভিযান চালাচ্ছে তারা। একটি রাষ্ট্র একদল জনগোষ্ঠির উপর কতটা নির্মম হতে পারে তার স্বাক্ষী হওয়ার দূর্ভাগ্য আমাদের হলো। ভিটেমাটি ছেড়ে এই দরিদ্র জনগোষ্ঠি লাখে লাখে এসে আশ্রয় নিলো আগে থেকেই জনভারে পিষ্ঠ ছোট্ট ভূখন্ডের এই বাংলাদেশে।

এ রকমই সময়ের ভিতর দিয়ে ২০১৭ সালটি অতিক্রম করেছে। আমি আশা পোষন করবো ২০১৮ সালের শুরুতেই সারাবিশ্বের মানুষ অযৌক্তিক অন্যায়ের বিরুদ্ধে কিভাবে রুখে দাঁড়ানো যায় সেটি উপলব্ধি করবে, পৃথিবীকে কিভাবে শান্তিময় বাসযোগ্য করে তোলা যায় তার উপায় খুঁজবে। আর এ জন্য অবশ্যম্ভাবীভাবে প্রয়োজন বিশ্বের শান্তিকামী মানুষের ঐক্য।

নতুন বছরে আমাদের প্রতিজ্ঞা হোক আরও সুদৃঢ়। নতুন বছর হোক সাফল্যমন্ডিত। আমাদের পাঠক এবং শুভাকাঙ্ক্ষীদের সবাইকে নতুন বছরের শুভেচ্ছা। শুভ নববর্ষ ।

 

Comments

comments