Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / মতামত / শোকাবহ শহীদ বুদ্ধিজীবী দিবস

শোকাবহ শহীদ বুদ্ধিজীবী দিবস

আজ ১৪ ডিসেম্বর। শহীদ বুদ্ধিজীবী দিবস। আজ, বাঙ্গালী জাতির সবচেয়ে বেদনাদায়ক দিন, দেশের শ্রেষ্ঠ সন্তানদের হারানোর দিন।

১৯৭১ সালের এ দিনে মহান মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের মাত্র দুইদিন আগে পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা জাতির শ্রেষ্ঠ সন্তান বরেণ্য শিক্ষাবিদ, গবেষক, চিকিৎসক, প্রকৌশলী, সাংবাদিক, কবি ও সাহিত্যিকদের চোখ বেঁধে বাড়ি থেকে ধরে নিয়ে নারকীয় হত্যাযজ্ঞ চালায়। স্বাধীনতা বিরোধীচক্র বুঝতে পেরেছিল, তাদের পরাজয় অনিবার্য। তাই পরিকল্পিতভাবে জাতিকে মেধাহীন ও পঙ্গু করতে দেশের এসব বরেণ্য ব্যক্তিদের পৈশাচিক কায়দায় হত্যা করে।

এ হত্যাকান্ড- ছিল পৃথিবীর ইতিহাসে জঘন্যতম বর্বর ঘটনা, যা বিশ্বব্যাপী শান্তিকামী মানুষকে স্তম্ভিত করেছিল। পাকিস্তানি বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা পৈশাচিক হত্যাযজ্ঞের পর ঢাকার মিরপুর, রায়ের বাজারসহ বিভিন্ন স্থানে বুদ্ধিজীবীদের লাশ ফেলে রেখে যায়। লাশের ক্ষত চিহ্নের কারণে অনেকেই প্রিয়জনের মৃতদেহ শনাক্ত করতে পারেননি। আন্তর্জাতিক নিউজ ম্যাগাজিন ‘নিউজ উইক’-এর সাংবাদিক নিকোলাস টমালিনের লেখা থেকে জানা যায়, মোট ১ হাজার ৭০ জন বুদ্ধিজীবীকে হত্যা করা হয়েছিল।

স্বাধীনতা যুদ্ধের ধ্বংসস্তুপে দাঁড়িয়ে একটি জাতিকে সমৃদ্ধির পথে অগ্রসর করতে সুচিন্তিত দিক নির্দেশনা খুবই অপরিহার্য ছিল। এ বিবেচনায় বুদ্ধিজীবীদেরকে হত্যা ছিল এ জাতির জন্য চরম ক্ষতির। প্রচন্ড- মেধাবী এ সকল বুদ্ধিজীবীরা বেঁচে থাকলে এই দেশ আরো সমৃদ্ধ দেশ হিসেবে বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াতে পারতো। এ ক্ষতি হয়তো কোনদিনই পুষিয়ে নেয়া যাবে না।

আজ এই শোকাবহ দিনে আমাদের সবচেয়ে প্রিয়জন, শহীদ বুদ্ধিজীবিদেরকে আমরা গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি ।

ফেসবুক লিংক:  https://www.facebook.com/ProfYousufAbdullah/videos/809344549250431/

ড. আবু ইউসুফ মো. আব্দুল্লাহ : অধ্যাপক, আইবিএ, ঢাকা বিশ্ববিদ্যালয়; উপাচার্য, নর্দান ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি খুলনা ও চেয়ারম্যান, নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ ট্রাস্ট।

Comments

comments