Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / জাতীয় / প্রাথমিক স্তর থেকেই শুরু হবে আইসিটি শিক্ষা: জয়

প্রাথমিক স্তর থেকেই শুরু হবে আইসিটি শিক্ষা: জয়

অনলাইন ডেস্ক: প্রাথমিক স্তর থেকে ভবিষ্যতে তথ্যপ্রযুক্তি শিক্ষা শুরুর পরিকল্পনার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রীর তথ্য- প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। আজ বৃহস্পতিবার ডিজিটাল ওয়ার্ল্ডের দ্বিতীয় দিনে মিনিস্ট্রিয়াল কনফারেন্সে তিনি বলেছেন, ভবিষ্যতে ৮০ শতাংশ সরকারি সেবা স্মার্ট ফোনের মাধ্যমে মানুষের হাতের মুঠোয় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে সরকারের।

জয় বলেন, নেটওয়ার্ক অ্যাডমিনিস্ট্রেটর ও প্রকৌশলীদের জন্য অপেক্ষা করছে নতুন ভবিষ্যৎ। নতুন প্রজন্মকে এজন্য প্রশিক্ষিত করে তুলতে হবে।

আসরের দ্বিতীয় দিনে ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলুশন বা চতুর্থ শিল্প বিপ্লব নিয়ে আলোচনার শুরুতেই এই নববিপ্লব নিয়ে নিজের ভাবনা তুলে ধরেন জয়। বলেন, ‘মানব ইতিহাসে তিনটি বিপ্লব আমরা পাড় করেছি। এখন চতুর্থ বিপ্লবের সময়। আমার কাছে এই বিপ্লব নলেজের বিপ্লব, জ্ঞানের বিপ্লব। বাংলাদেশ সবেমাত্র এই বিপ্লবের পথে হাঁটতে শুরু করেছে।’

প্রযুক্তির উৎকর্ষতায় চলমান চতুর্থ শিল্প বিপ্লবে বাংলাদেশকে নেতৃত্বের আসনে বসাতে সরকার প্রযুক্তি প্রজন্ম গড়ছে। এজন্য প্রাথমিক শিক্ষাস্তরে শিশুদের প্রযুক্তির সঙ্গে পরিচিত করানোর উদ্যোগ নেয়া হচ্ছে বলে জানান তিনি।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, প্রাথমিকে আইটি শিক্ষা শুরু করা ষষ্ঠ শ্রেণির চেয়ে কঠিন হবে না বলেই তার বিশ্বাস। এই লেভেলে লেখা শেখানো বা হোমওয়ার্কগুলো ট্যাবের (ট্যাবলেট পিসি) মাধ্যমে করা যেতে পারে। শিশুরা এগুলো খুব দ্রুত শেখে। তবে এখানে আমাদের রিসোর্স একটি চ্যালেঞ্জ। স্বল্পমূল্যে ট্যাবলেট ও কম্পিউটার দেশে তৈরি করার চেষ্টা করা হচ্ছে। আশা করছি কয়েক বছরের মধ্যে প্রাথমিক থেকে এ শিক্ষা শুরু করা যাবে।

Comments

comments