Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / জাতীয় / প্রধান শিক্ষকদের ১০ম, সহকারীদের ১১তম গ্রেডের দাবি

প্রধান শিক্ষকদের ১০ম, সহকারীদের ১১তম গ্রেডের দাবি

অনলাইন ডেস্ক :: প্রধান শিক্ষকদের ১০ম গ্রেডে এবং সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতন স্কেল প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধন থেকে বক্তারা এ দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু এদেশের প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছেন। এরপর তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ করে বঙ্গবন্ধুর গৌরবময় অধ্যায়ের ধারাবাহিকতা রক্ষা করেছেন। এজন্য এই সরকারের কাছে প্রাথমিক শিক্ষা পরিবার কৃতজ্ঞ।

শিক্ষাবান্ধব এ সরকারের কাছে শিক্ষকরা তাদের নানা ধরনের বৈষম্য ও বঞ্চনার অবসান চান। এজন্য তারা সরকারের কাছে পাঁচ দফা দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো- ১. প্রধান শিক্ষকদের ১০ম এবং সহকারী শিক্ষকদের ১১তম গ্রেডে বেতনস্কেল প্রদান, দ্বিতীয় শ্রেণির গেজেটেড মর্যাদা প্রদানে প্রধান শিক্ষকদের বাই নেমে গেজেট বিজ্ঞপ্তি প্রকাশ ও সেল্ফ ড্রয়িং ক্ষমতা প্রদান।

২. সকল ধরনের জটিলতা নিরসন করে দ্রুততম সময়ের মধ্যে প্রধান শিক্ষক পদে পদোন্নতি/চলতি দায়িত্ব প্রদান এবং প্রধান শিক্ষকদেরকে চাকরির সিনিয়রিটি ও যোগ্যতার ভিত্তিতে সহকারী উপজেলা শিক্ষা অফিসার পদে শতভাগ পদোন্নতি দিতে হবে।

৩. জাতীয় শিক্ষানীতি-২০১০ এর আলোকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীতকরণের ব্যবস্থা দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন এবং চলমান অষ্টম শ্রেণি চালুকৃত প্রাথমিক বিদ্যালয়সমূহের সুযোগ-সুবিধা বৃদ্ধি করতে হবে।

৪. শিক্ষক সংকট নিরসনের লক্ষ্যে ৮ম শ্রেণি চালুকৃত বিদ্যালয়সহ সকল প্রাথমিক বিদ্যালয়সমূহে সহকারী শিক্ষকদের নতুন পদ সৃষ্টির মাধ্যমে শিক্ষক সংখ্যা বৃদ্ধিসহ প্রাথমিক শিক্ষকদের চাকরি নন ভ্যাকেশনাল হিসেবে গণ্য করতে হবে।

৫. শিশু শিক্ষার্থীদের ওপর থেকে চাপ কমানোর লক্ষ্যে বিদ্যালয়ের সময়সূচি সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত পুনঃনির্ধারণ করতে হবে এবং শিক্ষকদের নিরাপত্তা রক্ষায় প্রাথমিক শিক্ষক সুরক্ষা আইন প্রণয়ন করতে হবে।

সমিতির সভাপতি আনোয়ারুল ইসলাম তোতার সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক গাজীউল হক চৌধুরী, সিনিয়র সহসভাপতি সুব্রত রায়, জাহিদ রব্বানী, সেতারা বেগম, মির মহিবুর রহমান, সাংগঠনিক সম্পাদক জুলফিকার আলী প্রমুখ।

Comments

comments