Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / তথ্যপ্রযুক্তি / ফেসবুক নিয়ে এল ‘লোকাল’ অ্যাপ

ফেসবুক নিয়ে এল ‘লোকাল’ অ্যাপ

তথ্যপ্রযুক্তি ডেস্ক :: অ্যান্ড্রয়েড ও আইওএস সংস্করণের জন্য ‘লোকাল’ নামে একটি অ্যাপ উন্মোচন করছে সোস্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। এ অ্যাপের মাধ্যমে কোথায় যাবেন, কী করবেন, কোথায় খাবেন, কী দরকার— এ ধরনের তথ্য জানা যাবে।

অ্যাপটি সাজানো হবে ফেসবুকে পরিচিত ও বিশ্বস্ত বন্ধুদের সব পরামর্শ ও তথ্য দিয়ে। অ্যাপটি স্থানীয় বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের তথ্য জানাবে। এছাড়া ফেসবুক গ্রাহকদের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের ইভেন্টস ও রেস্তোরাঁর বিস্তারিত তথ্য অ্যাপটিতে পাওয়া যাবে। ফেসবুক কর্তৃপক্ষের ভাষ্যমতে, লোকাল অ্যাপটিতে ক্যালেন্ডার ও ইভেন্টসের তালিকা রয়েছে।

নতুন অ্যাপটি ফোর্কসার বা ইয়েলপের মতো। এ অ্যাপ ব্যবহারকারীরা স্থানীয় বিভিন্ন ঘটনার তথ্য জানতে পারবেন। ফেসবুকের বাইরে এটি আলাদা অ্যাপ হিসেবে ডাউনলোড করার সুযোগ থাকছে।

গত বছরের ডিসেম্বরে ফেসবুক অ্যান্ড্রয়েডচালিত সেলফোন ব্যবহারকারীদের জন্য ‘ইভেন্টস’ নামে একটি অ্যাপ উন্মোচন করেছিল। ফেসবুক ইভেন্টস অ্যাপটিকে আইওএস প্লাটফর্মের জন্য আলাদা অ্যাপ হিসেবে উন্মোচন করেছে।

অ্যাপটিতে ফেসবুকের সব ইভেন্ট এক জায়গায় দেখার সুবিধা ছিল। চারপাশে কী ঘটতে যাচ্ছে কিংবা প্রতিদিনের ঘটনা মনে রাখতে ইভেন্টস অ্যাপটি চালু করা হয়। এখন অ্যাপটিকে লোকাল নামে উন্মোচন করছে প্রতিষ্ঠানটি।

ফেসবুকের নিয়ন্ত্রণাধীন আলাদা অ্যাপ হিসেবে ম্যাসেঞ্জার, মোমেন্টস, ওয়ার্ক প্লেসসহ বেশকিছু অ্যাপ রয়েছে।

লোকাল অ্যাপ ছাড়াও ফেসবুক সম্প্রতি রেড এনভেলপ ও ব্রেকিং নিউজ নামে দুটি নতুন ফিচারের পরীক্ষা চালাচ্ছে। রেড এনভেলপ ফিচারটির মাধ্যমে ফেসবুকের প্লাটফর্ম ব্যবহার করে অর্থ লেনদেন করা যাবে এবং ব্রেকিং নিউজ ফিচারটির মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে তাত্ক্ষণিকভাবে খবর পাওয়া যাবে।

Comments

comments