Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / স্বাস্থ্য / উচ্চ রক্তচাপের ৯টি কারণ

উচ্চ রক্তচাপের ৯টি কারণ

স্বাস্থ্য ডেস্ক: হাইপারটেনশনের আরেক নাম হলো উচ্চ রক্তচাপ। এটি এমন একটি রোগ যখন কোন ব্যক্তির রক্তের চাপ সব সময়েই স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে থাকে। প্রায় ৯০-৯৫ ভাগ ক্ষেত্রেই ‌‘প্রাথমিক হাইপারটেনশন’ বলে চিহ্নিত করা হয়। যদিও উচ্চ রক্তচাপ আলাদাভাবে কোন অসুস্থতা নয়, তারপরও এর চিকিৎসার প্রয়োজন হয়। তা না হলে স্ট্রোক, হার্টফেল, চোখের ক্ষতি, বৃক্কের বিকলতা প্রভৃতি রোগের ঝুঁকে অনেক বেড়ে যায়।

হৃদরোগের ক্ষেত্রে অনেকাংশেই উচ্চ রক্তচাপ সরাসরি দায়ী। কিন্তু উচ্চ রক্তচাপের কোন নির্দিষ্ট কারণ এখনও পর্যন্ত খুঁজে পাওয়া যায়নি। তবে এমন কিছু ‘রিস্ক ফ্যাক্টর’ আছে যেগুলো উচ্চ রক্তচাপের ক্ষেত্রে অনুঘটক হিসেবে কাজ করে।

এবার জেনে নিন উচ্চ রক্তচাপ বাড়ার ৯ কারণ সম্পর্কে-

১। বয়স

উচ্চ রক্তচাপের ক্ষেত্রে বয়স একটি গুরুত্বপূর্ণ বিষয়। বয়স বাড়ার সঙ্গে উচ্চ রক্তচাপের ঝুঁকিও বাড়ে। আপনি যদি বয়স্ক ব্যক্তি হন তবে এ রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক বেশি। এ সময় রোগীর ধমনিগুলি অনেক শক্ত হয়ে যায়।

২। বংশানুক্রমে

পরিবারের কোন সদস্যের আগে থেকে উচ্চ রক্তচাপ থাকলে উদ্বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ আছে। উত্তরাধিকার সূত্রে পাওয়া উচ্চ রক্তচাপের কারণে কম বয়স থেকেই আপনার বিভিন্ন স্বাস্থ্যগত সমস্যা দেখা দিতে পারে।

৩। খাদ্যাভাস

পুরুষদের ক্ষেত্রে উচ্চ রক্তচাপের প্রবণতা অধিক মাত্রায় চোখে পড়ে। তবে এতে নারীদের নিশ্চিন্ত হওয়ার কোনো সুযোগ নেই। নারীদের ক্ষেত্রেও এই রোগে আক্রান্ত হওয়ার যথেষ্ট সম্ভবনা রয়েছে। এজন্য জীবনযাপন পদ্ধতি ও খাদ্যাভ্যাস সম্পর্কে সচেতন থাকুন।

৪। স্থূলতা

উচ্চ রক্তচাপের ক্ষেত্রে অতিরিক্ত ওজন বা স্থূলতা অন্যতম প্রধান কারণ হতে পারে। তবে বিষয়টি বিভিন্ন ব্যক্তির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন প্রভাব ফেলে। যাদের পেট, নিতম্ব ও উরুতে অতিরিক্ত চর্বি জমে গেছে তাদের সাবধানতা অবলম্বন করুন। কারণ এতে যেকোনো সময় উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। সুতরাং আপনার ওজন নিয়ন্ত্রণ করুন।

৫। অতিরিক্ত লবণ

কিছু মানুষ আছে যারা অতিরিক্ত পরিমাণে লবণ খান। এই প্রবণতা উচ্চ রক্তচাপ বৃদ্ধি করে। কাজেই উচ্চ রক্তচাপ প্রতিহত করতে অবিলম্বে এই অভ্যাস ত্যাগ করুন। আবার ফাস্ট ফুডে প্রচুর পরিমাণ লবণ ব্যবহার করা হয়, এ কারণে এই ধরণের খাবার খাওয়ার ব্যাপারে অবশ্যই সতর্ক থাকুন।

৬ । অতিরিক্ত চাপ

সারাদিন যদি আপনি বেশি চাপ নিয়ে কাজ করেন কিংবা অতিরিক্ত চিন্তা করেন তাহলেও রক্তচাপ বেড়ে যেতে পারে। কাজেই চিন্তামুক্ত থাকুন। নিজেকে শান্ত ও রিলাক্স রাখুন। তা না হলে চাকুরির ক্ষেত্রে অতিরিক্ত স্ট্রেস আপনার স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে।

৭। জন্ম নিরোধক পিল

সম্প্রতিক গবেষণায় দেখা গেছে, নিয়মিত জন্ম নিরোধক পিল সেবন করলে উচ্চ রক্তচাপের ক্ষেত্রে মারাত্মক ঝুঁকি তৈরি করে।

৮। অলস জীবনযাপন 

অলস জীবনযাপন শুধু শরীরের মেদ বৃদ্ধি করে না, এটি আপনাকে উচ্চ রক্তচাপের মুখোমুখিও দাঁড় করাবে। যে কোনো ধরণের খেলা বা হাঁটাহাঁটির সঙ্গে যুক্ত থাকুন। এছাড়া শারীরিক ব্যায়ামও আপনাকে উচ্চ রক্তচাপের ঝুঁকি থেকে অনেকটাই দূরে রাখবে।

৯। ওষুধ 

এমন কিছু ওষুধ আছে যেগুলো ঠাণ্ডা অথবা অ্যালার্জি নিয়ন্ত্রণে রাখতে সেবন করা হয়। এতেও উচ্চ রক্তচাপের সম্ভাবনা রয়েছে। তাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে এসব ওষুধ সেবনের ক্ষেত্রে সবসময় চিকিৎসকের পরামর্শ নিন।

 

Comments

comments