Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / জাতীয় / ‘আইয়ামে জাহেলিয়াকেও হার মানায় রাখাইনের নির্যাতন’

‘আইয়ামে জাহেলিয়াকেও হার মানায় রাখাইনের নির্যাতন’

অনলাইন ডেস্ক: বাংলাদেশে পালিয়ে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের অবস্থা পর্যবেণ শেষে বক্তব্য দিতে গিয়ে জর্ডানের রানী রানিয়া আল আব্দুল্লাহ বলেছেন, নিজ দেশে মিয়ানমারে রোহিঙ্গাদের সাথে যা ঘটেছে তা অমানবিক। নির্যাতনের বর্ণনা মতে এটি আয়ামে জাহেলিয়াতকেও হার মানিয়েছে।

তিনি বলেন, বিশ্বাবাসীর উচিত রোহিঙ্গাদের প্রতি মানবতা এবং অবমাননার ন্যায় বিচারের স্বার্থে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো। জর্ডান নিপীড়িত রোহিঙ্গাদের পাশে রয়েছে এটি জানাতে আমি এখানে এসেছি। রাখাইনে সে দেশের সেনাদের চালানো পাশবিকতায়  এসব কথা বলেন।

সোমবার বেলা ১২টা ৩৫ মিনিটের জর্ডানের রানী উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে যান। এরপর তিনি রোহিঙ্গা বস্তি এবং এনজিও পরিচালিত স্কুলগুলো পরিদর্শন করেন। এসময় তিনি প্রজাপতি লার্ণিং সেন্টারের রোহিঙ্গা শিশুদের সাথে হেসে-খেলে তাদের আনন্দ দেন।

তিনি বলেন, তথ্যমতে কক্সবাজারের এ এলাকায় এখন স্থানীয়দের চেয়ে আশ্রিত সংখ্যা দ্বিগুণ। এতে বোঝা যায়, নিজেদের নানা দিকে তির পরও নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে বাংলাদেশ। যা বিশ্ব দরবারে প্রশংসা কুড়িয়েছে। তিনি নিপীড়িত মানবতা রায় বাংলাদেশের পাশে দাঁড়াতে সবার প্রতি অনুরোধ করে বলেন, আশ্রিতদের অধিকাংশই নারী-শিশু ও বৃদ্ধ। জাতিসংঘের উচিত এদের বিশেষ যত্ন নেয়া। পাশাপাশি রোহিঙ্গাদের প্রত্যাবাসনে নিরলস কাজ চালাতে জাতিসংঘের প্রতি অনুরোধ জানান তিনি। ৭ মিনিটের বক্তব্য শেষে কক্সবাজারের দিকে রওয়ানা হয়।

রানী রানিয়া আল আব্দুল্লাহ কুতুপালং ক্যাম্পে পৌছে রোহিঙ্গাদের অবস্থা পর্যবেক্ষণের পাশাপাশি জাতিসংঘের একাধিক সংস্থাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ত্রাণ কার্যক্রম পরিদর্শন করেন। তাঁর আগমণকে মেরিন ড্রাইভ ও শহীদ এটিএম জাফর সড়কে যানচলাচল বন্ধ ছিল।
কক্সবাজার জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার আফরাজুল হক টুটুল জানিয়েছেন, জর্ডানের রানীর কক্সবাজার আগমণকে কেন্দ্র সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। অতিরিক্ত পুলিশ, বিজিবি ও র‌্যাবসহ আইন শৃংখলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।
কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন, পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেনসহ বিভিন্ন সংস্থার র্কমর্কতা এবং রাণীর সফরসঙ্গীরা তাঁর সাথে ছিলেন।

Comments

comments