Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / লাইফস্টাইল / ত্বকের যত্নে মৌসুমী ফল

ত্বকের যত্নে মৌসুমী ফল

লাইফস্টাইল ডেস্ক :: ত্বক চর্চায় কিংবা ত্বক সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধানে মৌসুমী ফল খুবই উপকারী। যা ত্বকের ভেতরে প্রবেশ করে ত্বককে সতেজ ও পরিচ্ছন্ন রাখে। মনে রাখবেন, ফলের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। বরং একেক ফলে রয়েছে একেক ধরনের গুণাবলি। যা ত্বককে সুস্থ ও সুন্দর রাখে।

মিউনিস ব্রাইডালের কর্ণধার তানজিমা শারমন মিউনি জানিয়েছেন কোন ফল কী কী উপাদানে সমৃদ্ধ এবং ত্বকের উজ্জ্বলতায় ফলের প্রভাব কেমন। জেনে নিন ত্বকের পরিচর্যায় বিভিন্ন ফলের গুণাবলি সম্পর্কে-

তরমুজ
তরমুজের বিচি ছাড়িয়ে চটকে নিয়ে পুরো মুখে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ত্বক পরিষ্কার করতে এটি দারুণ উপকারী। প্রাকৃতিক ফেইসওয়াসের কাজ করে তরমুজ।

আম
আম ভালো করে চটকে মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ভিটামিন এ সমৃদ্ধ আমের রস ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

পাকা পেঁপে
পাকা পেঁপেতে রয়েছে নানা রকমের এনজাইম ও ভিটামিন। ত্বকে আর্দ্রতা জোগাতে পেঁপে খুবই কার্যকরী। এটি ত্বক ময়েশ্চারাইজারের কাজ করে এবং আপনার ত্বকে যদি পিগমেন্টেশনের সমস্যা থাকে তারও সমাধান করে।

কলা
কলা ত্বকে ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। একটি কলা কেটে তার সঙ্গে মধু, লেবুর রস, দুধ ও চন্দন একসঙ্গে মিশিয়ে পুরো মুখ, হাত ও পায়ে লাগালে ত্বকের রুক্ষতা দূর হবে এবং ত্বকে ব্লিচের কাজ করবে।

শসা
শসার রসের সঙ্গে সমপরিমাণ গোলাপজল মিশিয়ে মুখে টোনার হিসেবে ব্যবহার করতে পারেন। চোখের নিচে কালো দাগ দূর করতে কুচি করা শসা চোখের ওপর ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। প্রতিদিন লাগাতে পারলে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে। ব্রন দূর করতে নিম পাতার সঙ্গে শসার রস, গোলাপজল ও চন্দনের গুঁড়া একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এতে ব্রন দূর হবে এবং তার সঙ্গে দাগও।

কমলা লেবু
কমলালেবুর খোসা গুঁড়ো বা পেষ্ট করে তার সঙ্গে চন্দন, দুধের সর, গোলাপজল মিশিয়ে প্যাক তৈরি করে মুখে লাগান। এতে ত্বকের মরা কোষ দূর হবে এবং ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও মসৃণ। তৈলাক্ত ত্বকে কমলা লেবুর রস ত্বকে লাগালে তেলতেলে ভাব দূর হয়। এক চা চামচ মূলতানি মাটি, সামান্য পুদিনা পাতা এবং অল্প কমলার রস মিশিয়ে প্যাক তৈরি করে নিয়মিত ব্যবহার করুন। এতে ত্বক হয়ে উঠবে প্রাণবন্ত।

গাজর
গাজরও ত্বকে ময়েশ্চারাইজারের কাজ করে। গাজরের রসের সঙ্গে সামান্য লেবুর রস, মূলতানি মাটি একসঙ্গে মিশিয়ে ময়েশ্চারাইজিং মাস্ক তৈরি করুন। এরপর মুখে লাগান। ত্বক ভালো থাকবে। প্রতিদিন গাজর ব্যবহার করলে সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব থেকে ত্বক রক্ষা পাবে। এবং ত্বক হয়ে উঠবে উজ্জ্বল ও নমনীয়।

Comments

comments