Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / তথ্যপ্রযুক্তি / ফোরজি নীতিমালা অনুমোদন, চালু চলতি বছরই

ফোরজি নীতিমালা অনুমোদন, চালু চলতি বছরই

তথ্যপ্রযুক্তি ডেস্ক: চতুর্থ প্রজন্মের (৪জি) টেলিযোগাযোগ সেবা চালুর নীতিমালা অনুমোদন করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। চলতি বছরেই ফোরজি চালু করার লক্ষ্যে কাজ করছে মন্ত্রণালয়। নীতিমালায় ফোরজির লাইসেন্স ফি নির্ধারণ করা হয়েছে ১০ কোটি টাকা। মোবাইল ফোন অপারেটরদের আপত্তি এবং দাবির মুখে ফোরজির রেভিনিউ শেয়ারিংয়েও পরিবর্তন এনেছে সরকার।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ গতকাল মঙ্গলবার ফোরজি লাইসেন্সিং গাইডলাইনের অনুমোদন দেয়। এর মাধ্যমে টেলিযোগাযোগ খাতে নতুনমাত্রা যুক্ত হলো বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম।
তিনি বলেন, প্রধানমন্ত্রী এবং তার তথ্য ও প্রযুক্তিবিষয়ক উপদেষ্টার নির্দেশনা অনুসারে চলতি বছরেই ফোরজি চালু করার লক্ষ্যে কাজ করছে মন্ত্রণালয়। মোবাইল ফোন অপারেটরগুলোও ফোরজি চালুর জন্য প্রস্তুত রয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ সূত্রে জানা যায়, চলতি বছরেই দেশে ফারজি টেলিযোগাযোগ সেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য ফোরজি নীতিমালা চূড়ান্ত করে অনুমোদন দিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। নীতিমালায় ফোরজির লাইসেন্স ফি নির্ধারণ করা হয়েছে ১০ কোটি টাকা, বার্ষিক লাইসেন্স ফি ৫ কোটি, লাইসেন্সের জন্য আবেদনকারী মোবাইল ফোন অপারেটরকে ব্যাংক গ্যারান্টি হিসেবে দিতে হবে ১৫০ কোটি টাকা, আবেদন ফি ৫ লাখ টাকা।

মন্ত্রণালয়ের চূড়ান্ত অনুমোদিত নীতিমালায় রেভিনিউ শেয়ারিং নির্ধারণ করা হয়েছে ৫ দশমিক ৫ শতাংশ। এর সঙ্গে সামাজিক দায়বদ্ধতা তহবিলের জন্য নির্ধারিত হয়েছে ১ শতাংশ।

এছাড়া তরঙ্গ নিলামে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে প্রতিটি ব্যান্ডের জন্য বিড আর্নেস্ট মানি হিসেবে পৃথকভাবে ১৫০০ মিলিয়ন টাকা জমা দিতে হবে এবং নিলামে অংশগ্রহণের আবেদন ফি ৫ লাখ টাকা। এছাড়া নিলামের মাধ্যমে তরঙ্গ বরাদ্দ পেলে তরঙ্গ ফি’র ৬০ শতাংশ ৩০ কর্মদিবসের মধ্যে পরিশোধ করতে হবে। বাকি ৪০ শতাংশ চারটি সমান কিস্তিতে পরবর্তী চার বছরের মধ্যে পরিশোধ করার সুযোগ রাখা হয়েছে। আর বার্ষিক লাইসেন্স ফি টুজি ও থ্রিজির মতো একইভাবে নির্ধারণ করা হয়েছে।

Comments

comments