Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / জাতীয় / বন্যার্তদের খোঁজ নিতে রবিবার উত্তরবঙ্গে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বন্যার্তদের খোঁজ নিতে রবিবার উত্তরবঙ্গে যাচ্ছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক: বন্যা দুর্গত দেশের উত্তরাঞ্চলের পরিস্থিতি সরাসরি দেখতে আগামী রোববার (২০ আগস্ট) দিনাজপুর ও কুড়িগ্রামে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে বন্যাকবলিত এলাকা পরিদর্শনের পাশাপাশি বন্যায় বিপদগ্রস্তদের মধ্যে ত্রাণ বিতরণ করবেন।

আজ বৃহস্পতিবার (১৭ আগষ্ট) প্রধানমন্ত্রীর প্রেস সচিবের দেওয়া তথ্যে জানা গেছে বন্যা দুর্গত এলাকার পরিস্থিতি সরাসরি দেখতে দিনাজপুর ও কুড়িগ্রামে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে কুড়িগ্রামে সার্বিক বন্যাপরিস্থিতি অপরিবর্তিত থাকলেও দিনাজপুরে পানি কিছুটা কমেছে। তবে দুই জেলায় এখনও ঘরে ফিরতে পারেনি দুর্গতরা। ফলে কমেনি জনদুর্ভোগ। ত্রাণ অপ্রত্যুল হওয়ায় দুর্গম অঞ্চলে পৌঁছেনি খাদ্য সহায়তা।

অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, রাজারহাট উপজেলার পাঙ্গা রাণী লক্ষ্মী প্রিয়া স্কুল অ্যান্ড কলেজ মাঠে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করবেন রোববার বিকালে। বিস্তারিত সরকারি সফর সূচি এখনও পাওয়া যায়নি।

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের তথ্যে জানা গেছে জুলাইয়ের শেষ দিক থেকে চলতি মৌসুমের দ্বিতীয় দফার বন্যায় এ পর্যন্ত ২২ জেলার ৩৩ লাখ ২৭ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে ।

কুড়িগ্রাম, লালমনিরহাট, রংপুর, সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, নীলফামারী, গাইবান্ধা, বগুড়া, সিরাজগঞ্জ, খাগড়াছড়ি, দিনাজপুর, জামালপুর, ঠাকুরগাঁও, পঞ্চগড়, ময়মনসিংহ, ব্রাহ্মণবাড়িয়া, রাজবাড়ী, নওগাঁ, জয়পুরহাট, যশোর ও রাঙামাটি জেলার ১২২টি উপজেলা ও ৩৮টি পৌরসভা এখন বন্যায় প্লাবিত।

প্রাকৃতিক দুর্যোগ ও বন্যাজনিত কারণে গত জুলাই মাস থেকে এ পর্যন্ত ১০৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৯২ জনেরই মুত্যু হয়েছে পানিতে ডুবে ।

দিনাজপুর জেলা প্রশাসক জানান, রোববার সকাল সাড়ে ১০ প্রধানমন্ত্রীকে বহণকারী হেলিকপ্টারটি জেলা গৌরএ শহীদ বড় ময়দান মাঠে অবতরণ করবে। এরপর জেলা স্কুল প্রাঙ্গণে তিনি বন্যার্তদের ত্রাণ বিতরণ করবেন। তারপর বিরল উপজেলার টেঘরা উচ্চবিদ্যালয়ে মাঠে বন্যায় দুর্গতদের ত্রাণ বিতরণ করবেন।

এদিকে বন্যার পানি কমতে শুরু করলেও বানভাসী মানুষের দুর্ভোগ বেড়েছে। সরকারি হিসেবে অনুযায়ী প্রায় পৌনে ৫ লাখ মানুষ গৃহহীন হলেও বরাদ্দ এসেছে ৪৮৫ মেট্রিক টন চাল ও ১৬ লাখ টাকা। এতে প্রতি জন মানুষের ভাগ্যে জুটছে ১ কেজি করে চাল ও ৩ টাকা করে।

Comments

comments