Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / স্বাস্থ্য / মাছের উপকার-অপকার

মাছের উপকার-অপকার

স্বাস্থ্য ডেস্ক: মাছে প্রচুর পরিমাণ আমিষ আছে। এ কারণে গবেষকরা বেশি বেশি মাছ খাওয়ার পরামর্শ দেন। তবে এতে কিছু অপকারও আছে।

জেনে নেওয়া যাক মাছের উপকার ও অপকার—

হৃদরোগের ঝুঁকি কমাতে
এক গবেষণায় দেখা গেছে যারা সপ্তাহে একবার মাছ খান তাদের মধ্যে ১৩ শতাংশ মস্তিষ্কে রক্ত চলাচলে বাধার ঝুঁকিতে কম ভোগেন। সপ্তাহে দুই দিন মাছ খাওয়ার বিশেষ পরামর্শ দিচ্ছে আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন। কারণ মাছের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড হার্ট সুস্থ রাখতে সাহায্য করে।

অসুখের সঙ্গে যুদ্ধ
ওমেগা-৩ ফ্যাটের সবচেয়ে ভালো উৎস হচ্ছে ফ্যাটি মাছ। ওমেগা-৩ স্বাস্থ্যের কার্ডিওভাসকুলারের জন্য গুরুত্বপূর্ণ এবং বাত, ডায়াবেটিস, বিষণ্নতা ও কিছু ক্যান্সারের জন্যও। ওমেগা-৩ আছে সার্ডিন, হেরিং, স্যামন, ম্যাকরল ও ট্রাউটে।
মাছের অপকারিতা

গর্ভাবস্থায় ঝুঁকিপূর্ণ
যে সব মাছে পারদ আছে তেমন মাছ গর্ভবতী নারী ও যারা নতুন মা হয়েছেন তাদের কম খাওয়া উচিত। কারণ এটি শিশুর স্নায়ুতন্ত্র গঠন ব্যাহত করতে পারে।

চাষের মাছে থাকতে পারে দূষণকারী পদার্থ
মাছ তাজা রাখার জন্য অতিমাত্রায় প্রিজারভেটিভ মেশানো হয়। যা শরীরের জন্য খুবই ক্ষতিকর। এ ছাড়া মাছ চাষের সময় জলাশয়ে উচ্চ মাত্রায় কীটনাশক ও রাসায়নিক দেওয়া হয়। এ কারণে মাছে থাকতে পারে বিষাক্ত রাসায়নিক। যে কোনো ধরনের দূষণ থেকে দূরে থাকতে চাষ করা স্যামন না কিনে সমুদ্রেরটা কিনুন।

Comments

comments