Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / ব্রেকিং নিউজ / শাহবাগে ম্যাটস শিক্ষার্থী ও পুলিশের মধ্যে দফায় দফায় সংঘর্ষ

শাহবাগে ম্যাটস শিক্ষার্থী ও পুলিশের মধ্যে দফায় দফায় সংঘর্ষ

অনলাইন ডেস্ক: বেসরকারি মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীদের সঙ্গে রাজধানীর শাহবাগ এলাকায় পুলিশের পাল্টাপাল্টি ধাওয়া ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। বেলা দুইটার দিকে শেষ খবর পাওয়া পর্যন্ত শাহবাগ থেকে টিএসসি পর্যন্ত সড়ক অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার (১৮ মে) দুপুর সাড়ে ১২টার দিকে ধাওয়া ও ভাঙচুর শুরু হয়। পুলিশ বলছে, এতে পুলিশের এক নারী সদস্য আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে নয়জন শিক্ষার্থীকে পুলিশের ভ্যানে নিয়ে যেতে দেখা গেছে।

পাঁচ দফা দাবিতে আন্দোলনরত মেডিকেল অ্যাসিসটেন্স ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থী এবং সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কর্মীদের সঙ্গে এ সংঘর্ষের ঘটনা ঘটে। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের ফি ৫ গুণ বাড়ানোর উদ্যোগের প্রতিবাদে আন্দোলন করছে।

বেলা সাড়ে ১১টার পর প্রথমে ম্যাটস শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ শুরু হলে টিএসসি মোড় থেকে শাহবাগ পর্যন্ত এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এ সময় পুলিশের জল কামান ও টিয়ার শেলের জবাবে ম্যাট আন্দোলনকারীদের ঢিল ছুড়তে দেখা যায়।

জানা গেছে, আন্দোলনরত শিক্ষার্থীরা বৃহস্পতিবার সকালে চারদফা দাবিতে শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালন করে। কর্মসূচি শেষে দাবি নিয়ে শাহবাগের দিকে রওনা দিলে পুলিশ তাদের বাধা দেয়।

এসময় বাধা অতিক্রম করে সামনে যেতে চাইলে শিক্ষার্থীদের ওপর জলকামান ও কয়েক রাউণ্ড টিয়ারশেল ছোড়ে পুলিশ। আন্দোলনকারীদের দাবি, তাদের প্রায় ৩০ জন শিক্ষার্থী আহত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন।

দাবির বিষয়ে ম্যাটস শিক্ষার্থীরা জানান, ম্যাটস থেকে ডিপ্লোমা করা শিক্ষার্থীদের দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তা পদে নিয়োগের কথা থাকলেও তারা সেই সুযোগ পাচ্ছেন না। ম্যাটসে পড়া শেষে মেডিক্যাল কলেজগুলো থেকে ‍উচ্চশিক্ষার সুযোগের কথা বলা হলেও এখনও তা কার্যকর হয়নি।

এছাড়া পেশাগত জায়গায় ম্যাটস শিক্ষার্থীরা যথাযথ সুযোগ পাচ্ছে না দাবি করে তারা বলেন, কমিউনিটি হাসপাতালগুলোতে তাদের কাজের অগ্রাধিকার দেওয়ার কথা থাকলেও দেশের প্রায় ১৩ হাজার কমিউনিটি ক্লিনিকে তাদের চেয়ে কম যোগ্যতার সুযোগ দেওয়া হচ্ছে।

প্রায় দেড় ঘণ্টা ধাওয়া পাল্টা ধাওয়ার পর পরিস্থিতি কিছুটা শান্ত হয়ে এলেও বেলা দেড়টা দিকে ওই রাস্তা দিয়ে মিছিল নিয়ে আসা সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের কর্মীদের পুলিশ বাধা দিলে আবারও সংঘর্ষ শুরু হয়। সেখানে অবস্থানরত ম্যাটস শিক্ষার্থীও সে সময় সংঘর্ষে যোগ দেয়। এ সময় ঘটনাস্থলকে বেশ কয়েকজনকে আটক করে পুলিশ। সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন বলেও আন্দোলনকারীরা জানান।

Comments

comments