Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / লাইফস্টাইল / কেক বানানোর সবচেয়ে সহজ উপায়

কেক বানানোর সবচেয়ে সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক: কেক এখন আমাদের প্রতিদিনের খাদ্যতালিকার অংশ হয়ে গেছে। সকাল-বিকাল-সন্ধ্যায় কেক খাওয়া হয়ই। তবে তার বেশিরভাগই বাইরে থেকে কিনে আনা। প্লেইন কেক তৈরি করতে পারেন ঘরেও। আর তার জন্য ওভেনের দরকার পড়বে না। গ্যাসের চুলায় সুস্বাদু প্লেইন কেক তৈরি করার উপায় জেনে নেই-

উপকরণ : মাখন বা তেল ১/২ কাপ (মাখন ফ্রিজ থেকে বের করে নিবেন আগেই), চিনি ১/২ কাপ (অথবা আপনার রুচি অনুযায়ী দিন), ডিম ২টি (ফ্রিজ থেকে বের করে নিবেন আগেই), ময়দা ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, গুড়ো দুধ ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, কিসমিস, টুট্টি-ফ্রুট্টি, মোরব্বা ও বাদাম (নিজের ইচ্ছামত বা না দিলেও চলবে)।

প্রণালি : ময়দার সাথে বেকিং পাউডার মিশিয়ে চেলে নিন। ডিম ভেঙে কুসুম আলাদা করে রাখুন, এবার ডিমের সাদা অংশ বিটার দিয়ে ফোম তৈরি করুন। কুসুম, তেল/মাখন ও চিনি দিয়ে আরও ভালোভাবে বিট করুন। ভ্যানিলা এসেন্স ও গুড়ো দুধ দিয়ে বিট করে ভালো করে মিশিয়ে দিন এবার চালা ময়দা মিশিয়ে দিন ডিম ময়দার মিশ্রণে এক্ষেত্রে কখনোই বিটার ব্যবহার করবেন না। ময়দা দেওয়ার পরে যে দিকেই নাড়ুন না কেন একদিকেই নাড়বেন, নাহলে ফোমটা বসে যাবে এবং কেক ফুলবে না। এবার পছন্দমতো কিসমিস, বাদাম ইত্যাদির গায়ে অল্প ময়দা/কর্নফ্লাওয়ার লাগিয়ে কেকর মিশ্রণে মিশিয়ে দিন এবং বেকিং প্যানে অথবা চুলার দেবার জন্য সুবিধা মতো একটি পাত্রে ঢেলে নিন(পাত্রের ভিতরে মাখন মেখে নিবেন আগেই)।

একটি সসপ্যান বা হাঁড়ি নিন। স্টিলের স্ট্যান্ড থাকলে স্টিলের/লোহার স্ট্যান্ড প্যান এর উপর বসিয়ে দিন আর না থাকলে বালি দেড় থেকে ২ ইঞ্চি পুরু করে প্যানের ভিতরে দিন। মাঝারি আঁচে পাত্রটি গরম করুন। এবার কেকের বাটি স্ট্যান্ড অথবা বালির উপর বসিয়ে অল্প আঁচে সসপ্যান বা হাঁড়ি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১ ঘণ্টা পর টুথপিক দিয়ে কেক হয়েছে কিনা দেখুন। না হলে আরও ১৫/২০ মিনিট বেক করুন।

Comments

comments