Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / জাতীয় / সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

অনলাইন ডেস্ক: বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি, বর্ষীয়ান রাজনীতিবিদ, ভাষা সৈনিক এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক মো. জিল্লুর রহমানের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের এ দিনে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ এ সহচর ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালো রাতে বাবা-মা-ভাইসহ সবাইকে হারানোর পর বঙ্গবন্ধু পরিবারের অঘোষিত অভিভাবক হিসেবে আজীবন নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে গেছেন।

জিল্লুর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সকালে বনানী কবরস্থানে আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হবে। এছাড়াও জিল্লুর রহমানের পরিবার, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের পক্ষ থেকে কবর জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন করা হবে।

জিল্লুুর রহমান ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির দায়িত্ব নেন। তিনি নবম জাতীয় সংসদের সংসদ উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৫৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাসে অনার্সসহ এমএ ও এলএলবি ডিগ্রি লাভ করেন তিনি।

জিল্লুর রহমান ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান সংগঠক। তিনি মুজিবনগর সরকার কর্তৃক পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্র পরিচালনা এবং জয় বাংলা পত্রিকার প্রকাশনার সঙ্গে যুক্ত ছিলেন। ১৯৭৫ সালে তিনি বাকশালের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। পরবর্তী সময় শেখ হাসিনার নেতৃত্বে তিনি আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন।

Comments

comments