Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / অর্থনীতি / নতুন মুদ্রানীতি ঘোষণা

নতুন মুদ্রানীতি ঘোষণা

অনলাইন ডেস্কঃ ২০১৬-১৭ অর্থবছরের দ্বিতীয়ার্ধের জন্য বিনিয়োগ ও উৎপাদনসহায়ক সতর্ক মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

রবিবার রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংক কার্যালয়ে এই মুদ্রানীতি ঘোষণা করেন গভর্নর ফজলে কবির।

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে জুন ২০১৭ পর্যন্ত বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির প্রাক্কলন করা হয়েছে ১৬ দশমিক ৫ শতাংশ। যা প্রথমার্ধের মুদ্রানীতিতে উল্লেখ করা ছিল। এছাড়াও অভ্যন্তরীণ ঋণের প্রবৃদ্ধি অপরিবর্তিত রেখে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৬ দশমিক ৪ শতাংশ।

এ সময় শেয়ারবাজার নিয়ে গভর্নরের শঙ্কা প্রকাশ করেন গভর্নর। তিনি বলেন, শেয়ারবাজারে নজরদারী না বাড়ালে অতীতের মতো আবারও ক্ষুদ্র বিনিয়েঅগকারীরা গুরুতর ক্ষতিগ্রস্ত হতে পারেন।

ফজলে কবির বলেন, ২০১০ সাল থেকে বিরাজমান মন্দাবস্থা থেকে বেরিয়ে আসছে। এই প্রক্রিয়াটি যাতে নিয়ন্ত্রক কর্তৃপক্ষের সুদৃঢ় করার জন্য কার্যকরি নজরদারী অতীব জরুরি। এছাড়া উদ্যোক্তাদের ও অস্বাভাবিক উচ্চ মূল্য আয় অনুপাতের (পিই) শেয়ারের বিপরীতে মার্জিণ ঋণ যোগানের ওপর বিধিনিষেধ আরোপ করা বাঞ্চনীয়, বলেন গভর্নর।

তিনি বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে সঠিক খাতে ব্যবহার না করে, কেউ অতিলোভে শেয়ারবাজারে বিনিয়োগ করে কিনা সেদিকে নজর জোরদার করতে হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে গভর্নর বলেন, শেয়ারবাজারের অতিতের উত্থান-পতন এবং বর্তমান অবস্থার কারণ নির্ণয় নিয়ে কাজ করা বাংলাদেশ ব্যাংকের কাজ নয়। এটি নিয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কাজ করছে।

Comments

comments